মস্তিষ্ক নিয়ন্ত্রিত রোবোটিক হাত

পক্ষাঘাতগ্রস্থ ব্যাক্তিদের জন্য উন্নতমানের রোবোটিক হাত তৈরি করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের একটি দল। নতুন এই রোবোটিক হাত সরাসরি মস্তিষ্ক থেকে নিয়ন্ত্রণ করা যাবে। পক্ষাঘাতগ্রস্থ ব্যাক্তি এই হাতের মাধ্যমে নতুন করে তার হাত অনুভব করতে পারবেন।

ফুয়াদ তানভীর অমিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Sept 2015, 10:58 AM
Updated : 16 Sept 2015, 10:58 AM

ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান জানিয়েছে, মার্কিন ডিফেন্স অ্যাডভান্সড রিসার্চ প্রোজেক্ট এজেন্সি (ডারপা)-এর অর্থায়নে এই রোবোটিক হাত তৈরি করেছে দলটি। ২৮ বছর বয়সী এক পক্ষাঘাতগ্রস্থ ব্যাক্তিকে দিয়ে এটি সফলভাবে পরীক্ষা করা হয়।  চিন্তাশক্তির মাধ্যমে সেই ব্যাক্তি তার হাত নিয়ন্ত্রণ করতে সক্ষম হন এবং তিনি প্রত্যেকটি আঙ্গুল পৃথকভাবে অনুভব করতে পারেন।

ডারপা এর দেওয়া তথ্য অনুসারে আঙ্গুলের সেন্সরগুলোর মাধ্যমে ওই ব্যাক্তি ১০০ ভাগ নিঁখুতভাবেই বলতে পারেন তার কোন আঙ্গুল স্পর্শ করা হয়েছে। ডারপার প্রোজেক্ট ম্যানেজার জাস্টিন সানচেজ বলেন, ওই পক্ষাঘাতগ্রস্থ ব্যাক্তিকে পরীক্ষা করার জন্য তাকে না জানিয়েই তার ২ আঙ্গুল একসঙ্গে স্পর্শ করা হলে সেই ব্যাক্তি সেটিও সফলভাবে সনাক্ত করতে সক্ষম হন। 

সানচেজ আরও বলেন, মেকানিকাল হাত থেকে সরাসরি মস্তিষ্কে সিগন্যাল প্রেরণ করা অত্যন্ত কঠিন হলেও তারা ইতিমধ্যেই সার্কিট তৈরি করে ফেলেছে। অনুভূতির দ্বারা নিয়ন্ত্রিত নতুন এই হাত পক্ষাঘাতগ্রস্থ ব্যাক্তিকে সম্পূর্ণভাবে কার্যকর একটি হাত প্রদান করবে বলে দাবি করেছে ডারপা।