মোবাইলে স্কাইপ-এর নতুন সংস্করণ

আইওএস এবং অ্যান্ড্রয়েড প্লাটফর্মের জন্য স্কাইপ-এর নতুন সংস্করণ উন্মুক্ত করার ঘোষণা দিয়েছে সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট। উভয় প্লাটফর্মের জন্যই নতুন করে ডিজাইন করা হয়েছে স্কাইপ অ্যাপ, পরিবর্তন এসেছে ইউজার ইন্টারফেইস আর ডিজাইনে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Sept 2015, 08:56 AM
Updated : 4 Sept 2015, 08:56 AM

প্রযুক্তিবিষয়ক সাইট টেকক্রাঞ্চ এক প্রতিবেদনে জানিয়েছে, অ্যান্ড্রয়েড প্লাটফর্মের জন্য ‘স্কাইপ ৬.০’-এ যোগ হয়েছে ‘ফ্লোটিং অ্যাকশন’ বাটন, যা চ্যাটিং ও ভিডিও মেসেজিং শুরু করার গতি বাড়াবে।

পড়া হয়নি এমন মেসেজগুলোর তালিকা আরও গুছিয়ে দেখাবে এর নতুন সংস্করণ। ওই মেসেজগুলো চিহ্নিত করা থাকবে কমলা রঙে। গুরুত্বপূর্ণ কনটাক্ট আর কথোপকথন খুঁজে বের করতে স্কাইপ ৬.০-এর অ্যান্ড্রয়েড সংস্করণের সার্চ ফিচার আরও উন্নত করা হয়েছে বলে দাবি করেছে মাইক্রোসফট।

অন্যদিকে স্কাইপ ৬.০-এর আইওএস সংস্করণে যোগ হয়েছে নতুন নেভিগেশন ফিচার। যোগ হয়েছে সোয়াইপ জেসচার ব্যবহারের সুযোগও। বড় ইমোটিকন পাঠানো, ওয়েব লিংক প্রিভিউ দেখা আর ছবি আদান-প্রদান আরও সহজ করা হয়েছে আইপ্যাডের জন্য। সার্চ ফিচার উন্নত করা হয়েছে আইওএস সংস্করণেও। এ ছাড়াও গ্রুপ চ্যাট ও গ্রুপ ভয়েস কল করার ফিচার চালু করা হয়েছে আইপ্যাড সংস্করণে।

‘উইন্ডোজ ১০ ফোন’ অপারেটিং সিস্টেমের জন্যেও স্কাইপ-এর নতুন একটি সংস্করণ উন্মুক্ত করা হবে বলে জানিয়েছে মাইক্রোসফট। তবে এর জন্য কোনো দিন বা সময় নির্দিষ্ট করে উল্লেখ করেনি মার্কিন প্রতিষ্ঠানটি।