‘গ্লাস-অন-গ্লাস’ আসছে আইফোনে

আইফোন ৭-এ ‘গ্লাস-অন-গ্লাস টাচ প্যানেল’ ফিরিয়ে আনতে পারে নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল। ইতোপূর্বে আইফোন ৫ পর্যন্ত ওই টাচ প্যানেল ব্যবহার করা হলেও ২০১২ সাল থেকে আইফোনে ‘ইন-সেল’ প্যানেল ব্যবহার শুরু করে মার্কিন টেক জায়ান্ট প্রতিষ্ঠানটি।

নাইব মুহাম্মদ রিদোয়ানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Sept 2015, 12:06 PM
Updated : 3 Sept 2015, 12:06 PM

ম্যাকরিউমার্স ডটকম এক প্রতিবেদনে জানিয়েছে, ২০১৬ সাল থেকে আইফোনে পুনরায় ‘আল্ট্রা-থিন গ্লাস-অন-গ্লাস টাচ প্যানেল’ ব্যবহারের ধারায় ফিরে যেতে পারে অ্যাপল।

অবশ্য শীঘ্রই বাজারজাত হতে যাওয়া আইফোন ৬এস এবং আইফোন ৬এস প্লাস-এ ‘ইন-সেল টাচ প্যানেলই’ ব্যবহার করা হবে বলে জানিয়েছে চীনা দৈনিক ডিজিটাইমস।

‘ইন-সেল টাচ প্যানেল’ ব্যবহারের ফলে ডিসপ্লেকেন্দ্রিক নতুন ফিচার এবং রেজুলিউশন বাড়ানোর ক্ষেত্রে অ্যাপলকে নানা সীমাবদ্ধতার মুখে পরতে হচ্ছে বলে জানিয়েছে ডিজিটাইমস।

‘গ্লাস-অন-গ্লাস টাচ প্যানেল’ ব্যবহারের ফলে আইফোনে ৪কে এইচডি স্ক্রিন ব্যবহারের সম্ভাবনা বাড়বে বলে জানিয়েছে সাইটটি। ‘ইন-সেল টাচ প্যানেল’ ব্যবহার করে আইফোনে ৪কে স্ক্রিন ব্যবহার সম্ভব নয় অ্যাপলের পক্ষে।

এই নতুন উদ্যোগ বাস্তবায়ন করতে ‘আসাহি গ্লাস’ এবং ‘কর্নিং’য়ের মতো গ্লাস নির্মাতা প্রতিষ্ঠান ইতোমধ্যে অ্যাপলের কাছে নমুনা পাঠানো শুরু করেছে।

৯ সেপ্টেম্বরে আয়োজিত অনুষ্ঠানে অ্যাপল ‘গ্লাস-অন-গ্লাস টাচ প্যানেলে’ ফিরে যাওয়ার ঘোষণা দিতে পারে বলে জানিয়েছে ম্যাকরিউমারস।