নতুন ভিডিও ফরম্যাট নিয়ে জোট

নতুন প্রজন্মের ‘রয়্যালটি ফ্রি’ ভিডিও ফরম্যাট, কোডেক আর সংশ্লিষ্ট প্রযুক্তির উন্নয়নের লক্ষ্যে একজোট হয়েছে বাজারের শীর্ষস্থানীয় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো। অ্যামাজন, সিসকো, গুগল, ইনটেল, মাইক্রোসফট, মোজিলা আর নেটফ্লিক্স মিলে সম্প্রতি ‘অ্যালায়েন্স ফর ওপেন মিডিয়া’ নামের ওই জোট গঠনের ঘোষণা দিয়েছে।

আজমল বশির শিহাববিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Sept 2015, 10:34 AM
Updated : 2 Sept 2015, 10:34 AM

প্রযুক্তিবিষয়ক সাইট টেকক্রাঞ্চ জানিয়েছে, সাধারণত নতুন কোনো প্রযুক্তির উন্নয়নে প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠানগুলোকে কখনও এক জোট হতে দেখা যায় না । তবে জোটের সদস্যদের মতে বিভিন্ন প্ল্যাটফর্মে চলার উপযোগী নতুন ভিডিও ফরম্যাট তৈরির জন্য এই ধরনের জোটের প্রয়োজন রয়েছে।

শুধু প্রযুক্তি আদান প্রদানের জন্যেই নয়,  সেইসঙ্গে নতুন প্রজন্মের রয়্যালটি ফ্রি ভিডিও কোডেক বানাতে পেটেন্ট বিশ্লেষণকেও জোট গঠনের একটি উল্লেখযোগ্য কারণ হিসেবে দেখছে ফায়ারফক্স ব্রাউজারের নির্মাতা প্রতিষ্ঠান মোজিলা। 

জোটের সদস্য প্রতিষ্ঠানগুলোর আগের কাজের উপর ভিত্তি করেই নতুন ভিডিও কোডেক স্পেসিফিকেশন বানানোই জোটের প্রথম প্রকল্প হবে বলে জানিয়েছে টেকক্রাঞ্চ। এর মাধ্যমে উন্মুক্ত ও বিনিময়যোগ্য ভিডিও ফরম্যাট বানাতে চেষ্টা করা হবে। ফলে বাণিজ্যিক এবং অবাণিজ্যিক কন্টেন্টের জন্য ব্যবহার উপযোগী ফরম্যাট গঠন সহজ হবে।