জেইলব্রেক করলে ম্যালওয়্যার ঝুঁকি

অ্যাপল ডিভাইসে বিভিন্ন বাধ্যবাধকতা অপসারণের মাধ্যমে থার্ড পার্টি অ্যাপ ব্যবহার করতে ‘জেইলব্রেক’ করেন অনেক গ্রাহক। তবে এবার  ডিভাইসে জেইলব্রেক করার পর ম্যালওয়্যারের আক্রমণের ফলে সাধের অ্যাপল আইডি এবং পাসওয়ার্ড খুইয়েছেন  প্রায় সোয়া ২ লাখ গ্রাহক।

নাইব মুহাম্মদ রিদোয়ানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Sept 2015, 09:46 AM
Updated : 1 Sept 2015, 09:46 AM

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ম্যাশএবল জানিয়েছে, ‘কিরেইডার’ নামে পরিচিতি পাওয়া এই ম্যালওয়্যারটি ১৮ টি দেশে জেইলব্রোকেন আইফোনের অ্যাপল আইডি ও পাসওয়ার্ড চুরির এই মহাযজ্ঞ চালায়।

প্যালো অ্যালটো নেটওয়ার্কস এবং ওয়েইপটেক নামে দুটি নেটওয়ার্ক নিরাপত্তা প্রতিষ্ঠান ইতোমধ্যে নতুন আইওএস ম্যালওয়্যারের ৯২টি আলামত শনাক্ত করেছে।

জেইলব্রেক করা আইফোনের জন্য নির্মিত অ্যাপ স্টোর ‘সিডিয়া’র মাধ্যমে এই ম্যালওয়্যারটি ছড়িয়ে পড়ে।

প্যালো অ্যালটো নেটওয়ার্কসের বরাত দিয়ে ম্যাশএবল জানিয়েছে, আইওএস কোড ইনসারশান প্ল্যাটফরম মোবাইলসাবস্ট্র্যাট-এ সিস্টেম প্রসেসের মাধ্যমে ম্যালওয়্যারটি ডিভাইসের আইটিউন ট্র্যাফিকে বাঁধা সৃষ্টি করে। এর মাধ্যমে ম্যালওয়্যারটি এই বিপুল সংখ্যক আইডি ও পাসওয়ার্ড চুরি করতে সক্ষম হয়।

কিরেইডার ম্যালওয়্যারটি অ্যাপলের নোটিফিকেশন সার্ভিস সার্টিফিকেটস এবং প্রাইভেট কি ছাড়াও অ্যাপ স্টোরে ক্রয়-সংক্রান্ত তথ্য চুরি করে শেয়ার করে। এছাড়া এটি আইফোন এবং আইপ্যাডের লোকাল এবং রিমোট আনলকিং ফাংশনও নিষ্ক্রিয় করে দেয়।

এই বিশাল পরিমাণ ডেটা চুরি করার পর ম্যালওয়্যারটি নিজস্ব সার্ভারে তা আপলোড করে দেয়।

অবশ্য কিরেইডার ম্যালওয়্যারটি শুধু জেইলব্রোকেন আইফোন ডিভাইসে ক্ষতিসাধন করছে।

আইওসে থার্ড পার্টি অ্যাপসহ বিভিন্ন ফিচার ব্যবহারে জেইলব্রেক এক সময় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখলেও বর্তমানে তা বেশ ঝুঁকিপূর্ণ বলে জানিয়েছে ম্যাশএবল।

জেইলব্রেক করানোর ফলে আইফোনে অ্যাপল কর্তৃক স্বীকৃত অ্যাপস ছাড়াও থার্ড পার্টি অ্যাপস যুক্ত করা যায়। এর ফলে আইফোনের অপারেটিং সিস্টেমে কিরেইডারের মত ম্যালওয়্যারের আক্রমণ হতে পারে।

বর্তমানে কম্পিউটিং প্ল্যাটফর্ম হিসেবে মোবাইল ডিভাইস জনপ্রিয় হওয়ার এর ঝুঁকিও বাড়ছে। ডিভাইসগুলো বিভিন্ন অপচক্রের মূল লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছে বলে জানিয়েছে ম্যাশএবল।

এই অবস্থায় অ্যাপল ডিভাইস জেইলব্রেক করার পূর্বে গ্রাহকদের সতর্ক থাকার পরামর্শ দিয়েছে সাইটটি।