বিলাসবহুল ট্রাক এনেছে ফোর্ড

মোটরগাড়ি শিল্পে পরিচিত নাম ফোর্ড এবার বাজারে এনেছে বিলাসবহুল ট্রাক। ফোর্ড এফ-১৫০  নামের এই ট্রাকগুলোতে অটোপার্কিং, মেসেজ সিট, ব্লাইন্ড স্পট মনিটরিং এবং ৩৬০ ডিগ্রি ক্যামেরাসহ আরো বেশ কিছু ফিচার সংযোজন করা হয়েছে।

নাইব মুহাম্মদ রিদোয়ানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Sept 2015, 09:44 AM
Updated : 1 Sept 2015, 09:44 AM

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ম্যাশএবল জানিয়েছে, লিমিটেড এডিশনের এই যানটি একটি বিলাসবহুল স্পোর্টস ইউটিলিটি ভেইকল ( এসইউভি)-এর পাশাপাশি ভারি পণ্য পরিবহনের কাজেও ব্যবহার করা যাবে।

মিরর টু মিরর আট ফিট চওড়া এই এফ-১৫০ ট্রাকটি সম্পূর্ণ  একটি নৌকা টেনে নিয়ে যেতে সক্ষম।  

২২ ইঞ্চি চাকা সম্বলিত এই গাড়িটি ব্যস্ত নগরীতেও মসৃণগতিতে চালানো যায় বলে জানিয়েছে ম্যাশএবল।

এ ছাড়া এই ট্রাকটির মাধ্যমে ফোর্ডের নতুন কিউএনএক্স সফটওয়্যার চালিত ইনফোটেইনমেন্ট সিস্টেম-সিঙ্ক ৩ কিছুটা হলেও ব্যবহার করা হয়েছে।

ইতোপূর্বে ফোর্ডের অন্যান্য যানে মাইক্রোসফটের তৈরি ‘মাইফোর্ড’ টাচ ফিচার নিয়ে অনেক গ্রাহকই অসন্তোষ প্রকাশ করেন। তাই ফোর্ডের নতুন ট্রাকটিতে এই ফিচারটি বিলুপ্ত করা হচ্ছে বলে জানিয়েছে ম্যাশএবল। 

এইচভিএসি এবং অডিওর জন্য এফ-১৫০ ট্রাকটিতে অতিরিক্ত কন্ট্রোল যুক্ত করা হয়েছে। এছাড়া স্ক্রিনে সব গুরুত্বপূর্ণ ফাংশন প্রদর্শনের জন্য এর ইন্টারফেইসে বড় আইকন ব্যবহার করা হয়েছে।

এই ট্রাকটি চালানোর সময়ব ছোট-খাট পরিবর্তন খুব সহজে করা যায় যা সিঙ্ক ৩-এর সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ বলে পরিচিত।

অবশ্য এফ-১৫০ লিমিটেড পিকআপ ট্রাকটিতে উচ্চমানের উপকরণ ব্যবহার করা হলেও এর ফিনিশিং এবং ফিটনেস একটি সমমূল্যের মার্সিডিস বেঞ্জের মত ভাল নয় বলে জানিয়েছে ম্যাশএবল।

গাড়িটির ইউজার ইন্টারফেইস (ইউ আই) একেবারে দৃষ্টিনন্দন না হলেও এটি বেশ কার্যকর এবং উন্নত সিস্টেমসম্পন্ন বলে জানিয়েছ ম্যাশএবল। 

এফ-১৫০ ট্রাকটিতে অ্যালুমিনিয়াম অধিক পরিমাণে ব্যবহারের ফলে পূর্বের চেয়ে গাড়ির ওজন প্রায় ৭০০ পাউন্ড কমেছে। এই ওজন হ্রাসের ফলে ট্রাকটি আগের চেয়ে কম জ্বালানি ব্যবহার করবে এবং এর কর্মদক্ষতাও বেশ বাড়বে বলে জানিয়েছে ম্যাশএবল।

ট্রাকটি সম্পর্কে পরিষ্কার কোন ধারণা না পেলেও ফোর্ডের দাবি অনুসারে শহরাঞ্চলে এটি প্রতি লিটারে সোয়া সাত কিলোমিটার হাইওয়েতে পৌনে ১০ কিলোমিটার চলে।

নতুন ট্রাকটিতে দুটি সিলিন্ডার সরিয়ে ৩.৫ লিটার টুইন টার্বো ইকোবুস্ট ভি ৬ ইঞ্জিন ব্যবহার করা হয়েছে যা ৩৬৫ হর্সপাওয়ারে কাজ করবে।

ফোর্ডের ব্র্যান্ড ম্যানেজার এরিক পিটারসনের বরাত দিয়ে ম্যাশএবল জানিয়েছে, পিকআপ ভ্যানের সব সুবিধার সঙ্গে বিলাসবহুল যান কিনতে ইচ্ছুক গ্রাহকদের জন্য এই ট্রাকটি বানানো হয়েছে। পারিবারিক যান থেকে  শুরু করে মাল বহন- বহুমুখী কাজে এই ট্রাকটি ব্যবহার করা যাবে। 

বর্তমানে ফোর্ডের সবচেয়ে জনপ্রিয় ফোর-ডোর মডেলটি প্রথম ২০০১ সালে চালু করা হয়। এরই ধারাবাহিকতায় এফ -১৫০ টিতেও চারটি দরজা রয়েছে।

তবে ফোর্ডের এফ-১৫০ লিমিটেড মডেলের ট্রাকটির দাম কত হতে পারে তা এখনো নিশ্চিত নয় বলে জানিয়েছে ম্যাশএবল।

ইতোপূর্বে ২০১৫ এফ-১৫০ মডেলের একটি ট্রাকের আনুমানিক মূল্য ছিল ৩৪ হাজার ২৩৫ ডলার।

উল্লেখ্য, এখন পর্যন্ত এফ-সিরিজের মডেলগুলো থেকে ফোর্ডের মোট আয় প্রায় এক হাজার আশি কোটি ডলার।