যত অনুমান ৯ সেপ্টেম্বর নিয়ে

যে অ্যাপলের গোপনীয়তা সিআইএ-কেও হার মানায় বলে দাবী করা হয়, সেপ্টেম্বরে কোনো ইভেন্টের কথা শুনে সেই অ্যাপলের ভক্তরা সম্ভবত চোখ বন্ধ করেই বলে দেবেন— নতুন আইফোন আসছে।

নাইব মুহাম্মদ রিদোয়ানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 August 2015, 02:44 PM
Updated : 31 August 2015, 02:21 AM

২০১১ সাল থেকে প্রতিবছর সেপ্টেম্বর কিংবা অক্টোবরে নতুন আইফোনের ঘোষণা দিয়ে আসছে মার্কিন এই টেক জায়ান্ট। এরমধ্যে সর্বশেষ অন্তত তিন বছরই নতুন আইফোনের ঘোষণা এসেছে ৯ সেপ্টেম্বর। আর আসছে ৯ তারিখেই এক অনুষ্ঠানের দাওয়াতপত্র বিলি করতে শুরু করেছে প্রতিষ্ঠানটি। স্যান ফ্রান্সিসকোতে ওই অনুষ্ঠানে নতুন আইফোন আনবে বলে ‘প্রায় নিশ্চিত’ করেছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন।

রেওয়াজ অনুসারে অ্যাপলের এই নতুন স্মার্টফোনটির নাম হতে পারে আইফোন ৬এস। গত বছরে বাজারজাতকৃত আইফোন৬-এর হার্ডওয়্যার আপগ্রেড করে এই ফোনটি বাজারে আনবে বলে ধারণা করা হচ্ছে।

সিএনএন জানিয়েছে, সাধারণত ‘এস’ মডেলগুলোর চেয়ে নতুন ডিজিটের মডেলগুলোয় ক্রেতা উন্মাদনা বেশি হওয়ায় এবার নামের শেষে ‘এস’ বাদ দিয়ে নতুন হ্যান্ড সেটটির নাম আইফোন৭ রাখাও হতে পারে।

গত বছরের মতো এবারও রেগুলার মডেলের আইফোনগুলোর পর্দার মাপ ৪.৭ ইঞ্চি এবং প্লাস মডেলের আইফোনগুলো ৫.৫ ইঞ্চি হবে বলে জানিয়েছে সিএনএন।

ডিজাইনগত পরিবর্তন না এলেও নতুন আইফোনের ক্যামেরা ফিচার উন্নত করা হবে। উল্লেখ্য, এর আগে আইফোন ৬প্লাসে ছবি ঝাপসা আসছে বলে অভিযোগ করেন অনেক গ্রাহক।

অ্যাপল ব্লগের ভাষ্যমতে, আইফোনে প্রথমবারেরমত ‘রোজগোল্ড’ কালার ব্যবহার করা হয়েছে। এ ছাড়া পূর্বের আইফোনগুলোতে সাদা-কালোর সঙ্গে সিলভার, গোল্ড এবং স্পেস গ্রে রঙের সমন্বয় ছিল।

অ্যাপল সাধারণত আনুষ্ঠানিক উদ্বোধনের সপ্তাহ খানেক পরের শুক্রবার যুক্তরাষ্ট্রে আইফোন বাজারজাত শুরু করে। সে হিসেবে নতুন আইফোনটি সেপ্টেম্বরের ১৮ তারিখ থেকে বাজারজাত করা হতে পারে বলে জানিয়েছে সিএনএন।

নতুন আইফোনে আগের ৮ মেগাপিক্সেলের পরিবর্তে ১২ মেগাপিক্সেল ক্যামেরা এবং ৪কে ভিডিও স্ট্রিমিং সুবিধা থাকার জোর সম্ভাবনা আছে।

তবে ইতোপূর্বে অ্যাপল ওয়াচে ব্যবহৃত ‘ফোর্সটাচ’ ফিচারটি নতুন আইফোনের মূল আকর্ষণ হবে বলে জানিয়েছে সিএনএন।