ক্লাউড খাতে বিনিয়োগ বাড়াচ্ছে ইনটেল

বিভিন্ন সূত্রের তথ্য অনুসারে, ক্লাউড-কম্পিউটিং দক্ষতা বৃদ্ধিতে সহায়ক হবে এরকম সফটওয়্যারে প্রচুর বিনিয়োগ করতে যাচ্ছে মার্কিন চিপ জায়ান্ট ইনটেল।

আজরাফ আল মূতীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 August 2015, 09:09 AM
Updated : 28 August 2015, 09:09 AM

এক প্রতিবেদনে মার্কিন দৈনিক নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে, সোমবার ইনটেল তাদের এই বিনিয়োগের ব্যাপারে আনুষ্ঠানিকভাবে ঘোষণা দিতে পারে।

নিউ ইয়র্ক টাইমসের তথ্য অনুযায়ী, ইনটেল ক্লাউড-কম্পিউটিং সেবাভিত্তিক সফটওয়্যারে মোট ১০ কোটি ডলার বিনিয়োগ করবে। বিনিয়োগ কর্মপ্রক্রিয়ার সঙ্গে জড়িত নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন জানিয়েছেন, ১০ কোটি ডলারের মধ্যে সাড়ে সাত কোটি ডলার মিরানটিস নামের ছোট একটি স্টার্টআপ প্রতিষ্ঠানে এবং বাকি আড়াই কোটি ডলার নিজস্ব ক্লাউড-কম্পিউটিং সংক্রান্ত খাতেই বিনিয়োগ করবে এই চিপ জায়ান্ট।

মিরানটিস প্রতিষ্ঠানটি যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের মাউন্টেন ভিউয়ে অবস্থিত। বর্তমানে এতে সাড়ে সাতশ’ কর্মী রয়েছেন, যার মধ্যে প্রায় ছয়শ’ জনই প্রকৌশলী। মিরানটিসের এই প্রকৌশলীরা নিজেদের ক্লাউড অপারেটিং সিস্টেমকে আরও উন্নত করার চেষ্টা করছেন বলেই জানিয়েছে নিউ ইয়র্ক টাইমস।

মিরানটিসের সঙ্গে এ বিষয়টি নিয়ে ওয়েব জায়ান্ট গুগলও কাজ করছে বলে জানিয়েছেন গুগল ক্লাউডের প্রোডাক্ট ম্যানেজার ক্রেইগ ম্যাকলুকি। নিউ ইয়র্ক টাইমসের তথ্য অনুযায়ী, টেলিকমিউনিকেশনস যন্ত্রাংশ নির্মাতা প্রতিষ্ঠান এরিকসনসহ বিভিন্ন প্রযুক্তি প্রতিষ্ঠান মিরানটাসে ইতোমধ্যেই বিনিয়োগ করেছে।

এ ছাড়াও ইনটেল ইতোমধ্যেই ক্লাউডএরা নামের ডেটা বিশ্লেষক একটি স্টার্টআপে ৭০ কোটি ডলার বিনিয়োগ করেছে। নিউ ইয়র্ক টাইমসের তথ্য অনুযায়ী, ক্লাউডএরা ডেটা বিশ্লেষণের পাশাপাশি ক্লাউড প্রক্রিয়ার কাজেও বিশেষভাবে দক্ষ।