ফেইসবুকে এলো ‘ডোনেশন’ বাটন

সামাজিক যোগাযোগভিত্তিক সাইট ফেইসবুকে নতুন সংযোজনে এসেছে ‘ডোনেশন’ বাটনটি। এখন থেকে এই অপশনে ক্লিক করে যে কোনো ব্যবহারকারী সরাসরি অর্থ সাহায্য দিতে পারবেন অলাভজনক সংগঠনকে।

শরীফুল হক আনন্দবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 August 2015, 09:08 AM
Updated : 28 August 2015, 09:08 AM

এর আগেও ২০১৩ সালে এই সুবিধাটি এনেছিল ফেইসবুক। তবে সেটি শুধু সীমাবদ্ধ ছিল ‘ইউনিসেফ’, ‘রেড ক্রস’ এবং ‘ডোনারসচুজ ডট ওআরজি’ এর জন্য।

নতুন এই সংযোজন নিয়ে ম্যাশএবল এর সঙ্গে কথা বলেন ফেইসবুকের একজন প্রতিনিধি, “প্রতিদিনই মানুষ বিভিন্ন সচেতনতামূলক উদ্দেশ্য ফেইসবুক ব্যবহার করে থাকেন। বিষয়টি নিয়ে অন্যদেরও উদ্বুদ্ধ করেন তারা। আমরাও অনুপ্রাণিত হই উদ্যোগুলোর সাফল্যে, তাই আমরা বিভিন্ন পেইজে এবং লিঙ্ক অ্যাড এ যুক্ত করছি ‘ডোনেট নাও’ অপশনটি।”

দাতব্য সংস্থাগুলোর কার্যক্রম চলে বিভিন্নজনের সহযোগিতার মাধ্যমেই। ফেইসবুকের এই নতুন সুবিধাটি এই প্রতিষ্ঠানগুলোর জন্য একটি ইতিবাচক পদক্ষেপ বলে মন্তব্য করা হয়েছে ম্যাশএবলের প্রতিবেদনে। এছাড়া, অনুদানকারীরাও এখন সহজেই তাদের অর্থ সাহায্যগুলো সরাসরি এই সংস্থাগুলোতে দিতে পারবেন।

‘কল-টু-অ্যাকশন’ বাটন এর অংশ হিসেবে ফেইসবুক গত বছরেই সংযুক্ত করেছে ‘শপ নাও’ এবং ‘বুক নাও’ বাটন দু’টি। তারই ধারাবাহিকতায় এবার যুক্ত হল এই ‘ডোনেশন’ বাটনটি।