প্রতিভার প্রমাণ পাসওয়ার্ডে!

ওয়েব দুনিয়ায় কয়েক যুগ পার করে এসে এই সময়ে পাসওয়ার্ড ব্যবহারে গ্রাহকরা সতর্ক হবেন এমন ভাবাটাই স্বাভাবিক। কিন্তু সে আশায় গুড়েবালি। ২০১৪ সালে ব্যবহৃত জনপ্রিয় পাসওয়ার্ডগুলোর ধরন বিশ্লেষণ করে ম্যাশএবল জানিয়েছে, শক্তিশালী এবং নিরাপদ পাসওয়ার্ড ব্যবহারের হার নিতান্তই কম।

নাইব মুহাম্মদ রিদোয়ানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 August 2015, 09:10 AM
Updated : 27 August 2015, 09:10 AM

সম্প্রতি ওয়েব নিরাপত্তা সেবাদাতা প্রতিষ্ঠান স্প্ল্যাশডেটার বার্ষিক তালিকায় ২০১৪ সালে চুরি হওয়া পাসওয়ার্ডগুলো জনপ্রিয়তার দিক থেকে সাজানো হয়েছে।

এতে দেখা যায় পাসওয়ার্ডে ‘মাইকেল’ নামটি ব্যাপক হারে ব্যবহার করা হয়।

এছাড়া পাসওয়ার্ডে ব্যাটম্যান বা সুপারম্যানের মত সুপারহিরোর নাম ব্যবহারের ব্যাপারে গ্রাহকদের আগ্রহ লক্ষণীয় বলে জানিয়েছে ম্যাশএবল।

সবচেয়ে মজার বিষয় হচ্ছে, পাসওয়ার্ডগুলো দেখে মনে হবে গ্রাহকরা আর যাই হোক অন্তত ছয় পর্যন্ত গুনতে জানেন!

পাসওয়ার্ডের ক্ষেত্রে এই অংকগুলোর ব্যবহার বেশ লক্ষণীয় বলে জানিয়েছে ম্যাশএবল।

প্রকাশিত তালিকায় প্রথম স্থান অক্ষুন্ন রেখেছে ‘123456’ এইপাসওয়ার্ডটি। খোদ 'Password' শব্দটিই পাসওয়ার্ডে ব্যবহার করেছেন বিপুল সংখ্যক গ্রাহক। তালিকায় ২০১৩ সালের চেয়ে ১৭ ধাপ এগিয়ে তৃতীয় স্থানে উঠে এসেছে ‘12345’-পাসওয়ার্ডটি।

ব্যক্তিগত হোক বা পেশাদার জীবনেই হোক-পাসওয়ার্ড খুবই গুরুত্বপূর্ণ এবং গোপনীয় একটি বিষয়। তাই পাসওয়ার্ড নির্বাচনে সতর্ক থাকা উচিত।

এক্ষেত্রে স্যামসাংয়ের পোর্টএবল এসএসডি টি১ এর মতো ডিভাইস ব্যবহার নিরাপদ বলে জানিয়েছে ম্যাশএবল। এই ড্রাইভটিতে শুধু একবার পাসওয়ার্ড সেট করেই ব্যবহারকারী অনধিকার প্রবেশ বন্ধ করতে পারবেন। মূলত এইএস ২৫৬-বিট হার্ডওয়্যার এনক্রিপশনের মাধ্যমে এটি নিশ্চিত করা হয়েছে।

ঘরের বাইরে থাকা অবস্থায় যাদের কাজ করতে হয় তাদের এই পোর্টএবল স্টোরেজ ডিভাইসটি ব্যবহারের পরামর্শ দিয়েছে সাইটটি।