স্মার্টফোনেই থ্রিডি স্ক্যানার

স্মার্টফোনে থ্রিডি বস্তু স্ক্যান করার জন্য নতুন সফটওয়্যার আনছে মার্কিন টেক জায়ান্ট মাইক্রোসফট। এর ফলে গ্রাহক তার স্মার্টফোনটি থ্রিডি স্ক্যানার হিসেবে ব্যবহার করতে পারবেন।

নাইব মুহাম্মদ রিদোয়ানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 August 2015, 01:08 PM
Updated : 26 August 2015, 01:08 PM

প্রযুক্তিবিষয়ক সাইট ম্যাশএবল জানিয়েছে, থ্রিডিফিউসন নামের ওই অ্যাপের মাধ্যমে থ্রিডি ছবি তোলা যাবে যা পরবর্তীতে থ্রিডি অবজেক্ট কিংবা প্রায় বাস্তব মনে হয় এমন বস্তু হিসেবে ব্যবহার করা যাবে।

নতুন এই অ্যাপটি পূর্বের কাইনেক্ট ফিউসন ফিচারের সম্প্রসারিত রূপ বলে জানিয়েছে ম্যাশএবল।

মোবাইলফিউসন ফিচারটির মূল ধারণা বেশ ভাল মনে হলেও তা একেবারে নতুন বলা যাবে না। ইতোপূর্বে সুইজারল্যান্ডভিত্তিক সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান ডাকুডা এবং ইটিএইচ জুরিখের কম্পিউটার সায়েন্স বিভাগের ডেভেলপাররা মোবাইল ফোনে থ্রিডি স্ক্যানার চালু করে দেখিয়েছিলেন।

পূর্বের ফিচারগুলোতে ব্যবহারকারী ছবি তুলে তা থ্রিডিতে রূপান্তর করতে পারতেন যা ভিডিওচিত্র ধারণ করার মতো সহজ ছিল।

তবে পূর্বের যে কোনো ফিচারের তুলনায় এই মোবাইল থ্রিডি স্ক্যানিং বেশ সহজ বলে দাবি করেছে মাইক্রোসফট। এছাড়া এই থ্রিডি স্ক্যানার ব্যবহারে ইন্টারনেট সংযোগের কোনো প্রয়োজন নেই।

ফিচারটির গবেষণাপত্রে বিস্তারিত তথ্য থেকে জানা যায়, পূর্বে মোবাইলে থ্রিডি স্ক্যানার ব্যবহারের জন্য ক্লাউডভিত্তিক প্রসেসিংয়ের প্রয়োজন ছিল। কিন্তু মাইক্রোসফটের হাইব্রিড জিপিউ বা সিপিউ একেবারে মৌলিক এবং ২৫ হার্টজ কম্পাঙ্কে ডিভাইসে সরাসরি থ্রিডি সারফেস মডেল তৈরি করতে সক্ষম।

অবশ্য, এই ফিচারটি স্মার্টফোনে পরীক্ষা করার সময় উইন্ডোজ ফোনের পরিবর্তে আইফোন ব্যবহার করা হয়েছে।

মাইক্রোসফটের এই ফিচারটি আইওএস এর মত ক্রস প্ল্যাটফরমে চলতে সক্ষম-এটি প্রমাণ করার জন্যেই আইফোনে এই ফিচারটি পরীক্ষামূলকভাবে চালানো হয়েছে বলে জানিয়েছে ম্যাশএবল।

শীঘ্রই ফিচারটি উইন্ডোজ ফোন, অ্যান্ড্রয়েড এবং আইফোনসহ সকল ডিভাইসের উপযোগী হিসেবে গড়ে তোলা হবে।

এই সফটওয়্যারটি সাধারণ গ্রাহকদের মধ্যে ছড়িয়ে দেয়ার পরিকল্পনা থাকলেও ঠিক কবে তা উন্মুক্ত করা হবে তা এখনো পরিষ্কার নয় বলে জানিয়েছে ম্যাশএবল।