স্টাইলাসগেইট: ঝামেলায় গ্যালাক্সি নোট ৫

স্যামসাংয়ের নতুন স্মার্টফোন গ্যালাক্সি নোট ৫-এ বড় ধরনের ডিজাইন ত্রুটি ধরা পড়েছে। নোট ৫-এর এস পেন স্টাইলাসটি উলটো ভাবে ঢুকালে তা বের করা সম্ভব হচ্ছে না এবং স্টাইলাস ফিচারটিই অকার্যকর হয়ে যাচ্ছে বলে জানিয়েছে ম্যাশএবল।

নাইব মুহাম্মদ রিদোয়ানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 August 2015, 01:05 PM
Updated : 26 August 2015, 01:05 PM

এছাড়া এস পেন সাউন্ড কিংবা ভাইব্রেশন ফিচার অন করা থাকলেও স্লট থেকে স্টাইলাস টি বের করার সময় কোন শব্দ বা কম্পন হচ্ছে না।

ম্যাশএবল জানিয়েছে, গ্যালাক্সি নোট ৫ –এর স্টাইলাসে ত্রুটি নিয়ে সম্প্রতি প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট এন্ড্রয়েড পুলিশে একটি ভিডিও প্রকাশ করা হয়।  এতে দেখা যায় স্মার্টফোনটির এস পেন খুব সহজেই উলটোভাবে ঢুকানো গেলেও স্প্রিং মেকানিজম কাজ না করায় এস পেন স্টাইলাসটি ভেতরে আটকে যায়। 

প্রযুক্তিবিষয়ক আরেকটি ওয়েবসাইট আরস টেকনিকার পর্যবেক্ষকরাও একই ঘটনা লক্ষ্য করেন।  অবশ্য এক্ষেত্রে এস পেনটি পুনরায় বের করা সম্ভব হয়েছে এবং ফিচারটি পুনরায় কাজ করেছে।

ম্যাশএবল জানিয়েছে, এই ত্রুটি শনাক্তকরণে স্যামসাংয়ের ডিজাইন এবং ইঞ্জিনিয়ারিং টিমের ব্যর্থতা বেশ অবাক করার মত ব্যাপার।

উল্লেখ্য, এর আগের গ্যালাক্সি নোটগুলোতে এস পেন স্টাইলাসের নিবের অংশের চেয়ে মাথার প্রান্ত বেশি মোটা ছিল। এর ফলে স্টাইলাসটি উল্টোভাবে ঢুকানোর সুযোগ ছিলনা। কিন্তু গ্যালাক্সি নোট ৫ এর এস পেন স্টাইলাসটি সমগ্র দৈর্ঘ্যজুড়ে সমভাবে পুরু। তাই স্টাইলাসটি অসাবধানতাবশত উল্টোভাবে ঢুকানোর ফলে এই ধরনের বিড়ম্বনার সৃষ্টি হচ্ছে।

মোদ্দাকথা হল গ্যালাক্সি নোট ৫ নিয়ে ছেলেখেলা করা যাবে না এবং পেন স্টাইলাসটি ঢুকানোর সময় সতর্ক থাকতে হবে।

এক্ষেত্রে নতুন ক্রেতাদের জন্য গ্যালাক্সি এস ৬ এজ প্লাস কেনার পরামর্শ দিয়েছে ম্যাশএবল। কারণ, এতে নোট ৫-এর সমান স্পেস থাকলেও কোন স্টাইলাসই নেই।