এবার থ্রিডি প্রিন্টেড গ্লাস

এখনও প্রোটোটাইপ নির্মাণ আর বিভিন্ন পরীক্ষামূলক কাজেই বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক প্রতিষ্ঠানগুলোতে থ্রিডি প্রিন্টিং প্রযুক্তির ব্যবহার বেশি। এর মধ্যে থ্রিডি প্রিন্টারেই কাঁচ প্রিন্ট করার প্রযুক্তি উদ্ভাবন করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনলোজি (এমআইটি)-এর গবেষকরা।

আজমল বশির শিহাববিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 August 2015, 12:24 PM
Updated : 24 August 2015, 12:24 PM

প্রযুক্তিবিষয়ক সাইট ম্যাশএবল জানিয়েছে, অগাস্ট মাসের তৃতীয় সপ্তাহেই জি৩ডিপি নামের থ্রিডি প্রিন্টারে গ্লাস প্রিন্ট করার প্রক্রিয়া উন্মোচন করে এমআইটি। এর মাধ্যমে প্লাস্টিক প্রিন্ট করার মতো করে থ্রিডি গ্লাস প্রিন্ট করা সম্ভব।

পুরো জি৩ডিপি প্রক্রিয়া উদ্ভাবনে একজোটে কাজ করেছে এমআইটি মিডিয়া ল্যাব-এর মিডিয়েটেড ম্যাটার গ্রুপ, এমআইটি গ্লাস ল্যাব, ওয়াইস ইনস্টিটিউট আর এমআইটি মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের বিজ্ঞানীরা।

এ প্রকল্পের গবেষক নেরি অক্সম্যানের মতে, এ সাফল্যের ফলে আরও কার্যকরীভাবে ডেটা পাঠানোর জন্য ফাইবার অপটিক কেবল বানানোর কাজও এগিয়ে গিয়েছে। 

এখনও এই প্রযুক্তির বাণিজ্যিক ব্যবহারের কোনো ঘোষণা দেননি উদ্ভাবকরা। তবে ২০১৬ সালে নিউ ইয়র্কের এক জাদুঘরে থ্রিডি প্রিন্টারে তৈরি গ্লাস নিয়ে একটি প্রদর্শনী আয়োজনের পরিকল্পনা করেছে গবেষক দলটি।