নভোচারীদের জন্য স্মার্টওয়াচ চায় নাসা

মহাকাশে নভোচারীরা অনায়াসে ব্যবহার করতে পারবেন এমন স্মার্টওয়াচ অ্যাপ তৈরির জন্য ডিজাইনার খুঁজছে মহাকাশ গবেষণা সংস্থা নাসা। ফ্রিল্যান্সার ডটকমে নতুন ক্যাম্পেইনের মাধ্যমে এমন একজন ডিজাইনার খুঁজছে নাসা, যিনি মহাকাশে ব্যবহারের জন্য স্যামসাং গিয়ার ২-স্মার্টওয়াচের মতো হার্ডওয়্যারের সঙ্গে ব্যবহারযোগ্য অ্যাপ ইন্টারফেইস ডিজাইন করতে পারবেন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 August 2015, 10:48 AM
Updated : 16 August 2015, 10:48 AM

প্রযুক্তিবিষয়ক সাইট ওয়্যার্ড ডটকম জানিয়েছে, নাসার জন্য স্মার্টওয়াচের অ্যাপ ইন্টারফেইসের ডিজাইন করে ডিজাইনাররা ফ্রিল্যান্সার ডটকমে জমা দেওয়ার জন্য সময় পাবেন ৪ সপ্তাহ। সেরা ডিজাইনকারী পাবেন ১৫০০ ডলার পুরস্কার।

এই প্রসঙ্গে ফিল্যান্সার ডটকমে নাসার সেন্টার অফ এক্সসেলেন্স ফর কোলাবোরেটিভ ইনোভেশন জানিয়েছে, “আমরা উদীয়মান স্মার্টওয়াচ প্রযুক্তি নিয়ে আগ্রহী এবং এই প্রযুক্তি ব্যবহার করে এমন একটি অ্যাপ বানাতে চাই যা নভোচারীদের সাহায্য করবে।”

ফ্রিল্যান্সার ডটকমে সাবমিট করা প্রজেক্টে অ্যাপটির ‘নেভিগেশন, ইন্টার‌্যাকশন, লেআউট, লুক, ফিল’ ইত্যাদির ছবি ও বিবরণ চাইছে নাসা। একজন নভোচারীর দৈনন্দিন কর্মকাণ্ডের সবকিছুই ওই একটি অ্যাপের মাধ্যমে জানা যাবে এমনটাই চাইছে মহাকাশ গবেষণা সংস্থাটি।

বিভিন্ন জটিলতার বিষয়ে জানান দিতে বিভিন্ন রঙের ওয়ার্নিং ফিচার, পৃথিবীর সঙ্গে যোগাযোগের সময়, ইত্যাদি ফিচারও স্মার্টওয়াচে চায় নাসা।

সোজা কথায় বলতে গেলে একজন নভোচারীর জন্য প্রয়োজনীয় সব তথ্যই যেন তাদের কব্জির স্মার্টওয়াচে থাকে এমনটাই চাইছে নাসা। ডিজাইনারদের সাহায্য করতে ইন্টারন্যাশনাল স্পেস স্টেশনের নভোচারীরা এখন যে ধরনের ডিসপ্লে ব্যবহার করছেন, তার কিছু ছবিও ফ্রিল্যান্সার ডটকমে পোস্ট করেছে নাসা।