এনভিডিয়া ট্যাবলেটে ‘আগুন’ ঝুঁকি

অ্যান্ড্রয়েড ট্যাবলেট ‘শিল্ড’ ছিল ট্যাবলেট গেইমিংয়ের বাজারে মার্কিন জিপিইউ ও চিপ নির্মাতা এনভিডিয়ার সর্বশেষ পণ্য। কিন্তু ট্যাবলেটটির যান্ত্রিক জটিলতা ব্যবহারকারীদের জন্য বড় ঝুঁকির কারণ হয়ে দাঁড়ানোয় বাজার থেকে বিশাল সংখ্যক  শিল্ড ট্যাবলেট উঠিয়ে নিচ্ছে প্রতিষ্ঠানটি।

আজমল বশির শিহাববিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 August 2015, 11:50 AM
Updated : 3 August 2015, 11:50 AM

ট্যাবলেটের ব্যাটারিই ঝামেলার মূল কারণ বলে জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট ওয়্যার্ড ডটকম। অতিরিক্ত গরম হয়ে যাচ্ছিল শিল্ডের ব্যাটারি। এতে করে ডিভাইসে আগুন ধরে যাওয়ার ঝুঁকির কারণে ট্যাবলেটগুলো ফিরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে এনভিডিয়া।

২০১৪ সালের জুলাই মাস থেকে চলতি বছরের জুলাই পর্যন্ত বিক্রি হওয়া ট্যাবলেটগুলোর মধ্যে ‘ওয়াই০১’ মডেলের ব্যাটারি ব্যবহৃত হয়েছে এমন ট্যাবলেটগুলোই এ সমস্যার শিকার।

ব্যবহারকারীরা তাদের ট্যাবলেটের সেটিংসে গিয়ে ‘অ্যাবাউট ট্যাবলেট’ অপশন থেকে ‘ব্যাটারি’ আইকনে গিয়ে থেকে তাদের ব্যাটারির মডেল জানতে পারবেন। যদি ব্যাটারির মডেল ‘বি০১’ হয়, তবে এ নিয়ে আর চিন্তার কিছু নেই।

শুধু এই সমস্যার কারণে বিনামূল্যে ট্যাবলেটগুলো বদলে দেওয়ার প্রস্তাব দিয়েছে এনভিডিয়া। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়েছে, “গ্রাহকদের এখন ওই ট্যাবলেটগুলো ব্যবহার বন্ধ করা উচিত।”