মেগার সঙ্গে জড়িত নন কিম ডটকম

সাম্প্রতিক এক সাক্ষাৎকারে ফাইল হোস্টিং সাইট ‘মেগা’র প্রতিষ্ঠাতা কিম ডটকম জানিয়েছেন, মেগা সাইটটির কর্মকান্ডের সঙ্গে বর্তমানে তিনি জড়িত নন, এমনকি সাইটটিতে তার কোন অংশীদারিত্বও নেই। এছাড়া তিনি আগামী কয়েক মাসের মধ্যে নতুন ফাইল স্টোরেজ সেবা লঞ্চ করবেন বলেও জানিয়েছেন।

আজরাফ আল মূতীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 August 2015, 12:54 PM
Updated : 2 August 2015, 12:54 PM

এক প্রতিবেদনে প্রযুক্তিবিষয়ক সাইট টেকক্রাঞ্চ জানিয়েছে, ডটকমের ভাষ্যমতে, ইন্টারনেট ব্যবহারকারীদের জন্য মেগা সাইটটি এখন আর নিরাপদ নয়।

সাক্ষাৎকারে ডটকম বলেন, “জালিয়াতির জন্য চীন সরকার খুঁজছে এমন এক চীনা বিনিয়োগকারীর খপ্পরে পরেছিল প্রতিষ্ঠানটি। নিয়ন্ত্রণ হাতিয়ে নিতে নিজস্ব ব্যক্তিদের মাধ্যমে মেগার সব শেয়ার কিনে নিচ্ছিলেন ওই ব্যক্তি। পরবর্তীতে নিউজিল্যান্ড সরকার ওই শেয়ারগুলো জব্দ করে এবং বর্তমানে নিউজিল্যান্ড সরকারই সাইটটি নিয়ন্ত্রণ করছে।”

উল্লেখ্য, ২০১৩ সালের জানুয়ারিতে, ডটকম তার দ্বিতীয় ক্লাউড স্টোরেজ সেবা মেগা লঞ্চ করেছিলেন। সাইটটি এনক্রিপশনের মাধ্যমে গ্রাহকদের ডেটার নিরাপত্তা দিত। কিন্তু বর্তমানে স্বয়ং এর প্রতিষ্ঠাতা সাইটটির নিরাপত্তা প্রসঙ্গে সংশয় প্রকাশ করে জানিয়েছেন, তিনি মেগার নিরাপত্তা ব্যবস্থার উপর আস্থা হারিয়েছেন এবং তার মনে হয় না গ্রাহকদের ডেটা মেগাতে নিরাপদ।

ডটকম আরও জানিয়েছেন, মেগার প্রতিদ্বন্দ্বী হতে পারবে এমন সম্পূর্ণ ওপেনসোর্স ও অলাভজনক একটি সাইট খুলবেন তিনি এবং তার নতুন সাইটটি হবে অনেকটাই উইকিপিডিয়ার মতো।