নোকিয়া-অ্যালকাটেল প্রসঙ্গে সবুজ সংকেত

এক হাজার ছয়শ’ ষাট কোটি ডলারের বিনিময়ে টেলিকম যন্ত্রাংশ নির্মাতা প্রতিষ্ঠান অ্যালকাটেল-লুসেন্ট কিনতে চাইছে একসময়ে মোবাইল ফোনের বাজারে একচ্ছত্র আধিপত্যকারী প্রতিষ্ঠান নোকিয়া। ইউরোপিয়ান দুই প্রতিষ্ঠানের মধ্যে মালিকানা হাতবদলে সম্মতি দিয়েছে ইউরোপিয়ান কমিশন।

আজরাফ আল মূতীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 July 2015, 07:47 AM
Updated : 30 July 2015, 07:47 AM

এক প্রতিবেদনে প্রযুক্তিবিষয়ক সাইট দ্য ভার্জ জানিয়েছে, ইউরোপিয়ান কমিশনের ভাষ্য অনুযায়ী, দুই প্রতিষ্ঠানের মধ্যে চুক্তির ফলে বাজারে কোনো ‘ব্যবসায়ীক প্রতিযোগিতামূলক উদ্বেগ’ সৃষ্টি হবে না।

ইউরোপিয়ান কমিশন আরও জানিয়েছে, ব্যবসায়ীক প্রতিযোগিতামূলক উদ্বেগ সৃষ্টি না হবার প্রধান মূল কারন হচ্ছে প্রতিষ্ঠান দুটির কার্যক্রমের ভৌগলিক অবস্থান। ইউরোপ জুড়ে কাজ করে নোকিয়া। আর অ্যালকাটেল-লুসেন্টের শক্ত অবস্থান উত্তর আমেরিকায়। 

গত কয়েক বছরে স্মার্টফোনের প্রতিযোগিতাতামূলক বাজারে অনেকটাই পিছিয়ে পরেছে নোকিয়া। মাইক্রোসফটের কাছে নিজেদের হ্যান্ডসেট নির্মাণ বিভাগ বিক্রির পর অডি ও বিএমডব্লিইউয়ের অটোমোবাইল নির্মাতার কাছে নোকিয়া নিজেদের ‘হিয়ার ম্যাপস’ বিক্রির চেষ্টা করছে এমন গুজবও ছড়িয়েছিল।

এমন অবস্থায় নতুন চুক্তিটি নোকিয়ার মোবাইল ব্যবসাকে পুনরায় চাঙ্গা করে তুলতে সহযোগিতা করবে বলে আশা করা হচ্ছে-- জানিয়েছে দ্য ভার্জ।