জার্মানিতে ফেইসবুক ছদ্মনামের পক্ষে রায়

ব্যবহারকারীদের ছদ্মনাম ব্যবহার করতে দেওয়ার জন্য ফেইসবুক কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছে জার্মানির ‘হামবুর্গ ডেটা প্রটেকশন অথরিটি’। ফেইসবুক ব্যবহারকারীদের পছন্দের ছদ্মনাম পাল্টে আসল নাম দেওয়া বা আসল নাম ব্যবহারের বাধ্য করতে পারে না বলে মন্তব্য করেছে ব্যবহারকারীদের ডেটার নিরাপত্তা বিষয়ক সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 July 2015, 05:35 AM
Updated : 30 July 2015, 05:35 AM

রয়টার্স জানিয়েছে, সম্প্রতি হামবুর্গ বাসিন্দা এক নারীর ছদ্মনাম ব্যবহার করায় তার ফেইসবুক অ্যাকাউন্ট ব্লক করে দিয়েছিল ফেইসবুক কর্তৃপক্ষ। পরবর্তীতে ওই নারীর পরিচয় নিশ্চিত হওয়ার পর ফেইসবুকে তার ছদ্মনাম পাল্টে আসল নাম দিয়ে দেয়।

ওই ঘটনার পর জার্মানির নিয়ন্ত্রক কর্তৃপক্ষের কাছে ওই নারী আনুষ্ঠানিক অভিযোগ উত্থাপন করেন। ওই অভিযোগের পরিপ্রেক্ষিতেই ফেইসবুককে ব্যবহারকারীদের ইচ্ছা অনুযায়ী ছদ্মনাম ব্যবহার করতে দেওয়ার নির্দেশ দিয়েছে জার্মান কর্তৃপক্ষ।

ব্যবহারকারীদের ইচ্ছার বিরুদ্ধে আসল নাম ব্যবহারে বাধ্য করা তাদের প্রাইভেসি অধিকার লঙ্ঘন করে বলে মন্তব্য করেছে হামবুর্গ ডেটা প্রটেকশন অথরিটি।

কর্তৃপক্ষের ওই আদেশে নিজেদের হতাশা ব্যক্ত করেছে ফেইসবুক। জার্মানীর আদালত সোশাল মিডিয়াটির ব্যবহারবিধি কয়েকবার যাচাই করে ইউরোপিয়ান আইনের পরিপন্থি নয় বলে রায় দিয়েছিল— এই বিষয়টিও উল্লেখ করেছে মার্কিন প্রতিষ্ঠানটি।