জার্মানিতে চলবে ‘সেলফ-ড্রাইভিং’ ট্রাক

এ বছরেই চালক ছাড়া সড়কে চলতে সক্ষম ট্রাক জার্মানির মহাসড়কে পরীক্ষা করতে চাইছে অটোমোবাইল নির্মাতা প্রতিষ্ঠান ডাইমলার। ‘সেলফ-ড্রাইভিং ট্রাক’ নিয়ে পরীক্ষা চালানোর পরিকল্পনার সত্যতা নিশ্চিত করেছেন প্রতিষ্ঠানটির নির্বাহী কর্মকর্তা উলফগ্যাং বার্নহার্ড।

আজরাফ আল মূতীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 July 2015, 11:47 AM
Updated : 28 July 2015, 11:47 AM

এক প্রতিবেদনে বিবিসি জানিয়েছে, মে মাস থেকেই যুক্তরাষ্ট্রের নেভাডা অঙ্গরাজ্যের সড়কে কম্পিউটার নিয়ন্ত্রিত ওই ট্রাকগুলোর কার্যক্ষমতা নিয়ে পরীক্ষা চালাচ্ছে ডাইমলার।

ট্রাকগুলো কম্পিউটার নিয়ন্ত্রিত হলেও পরীক্ষামূলক পর্যায়ে একজন চালক সবসময় ট্রাকে উপস্থিত থাকবেন বলে জানিয়েছে বিবিসি। জার্মানির সড়কে ট্রাকগুলো পরীক্ষার জন্য অনুমোদনের অপেক্ষা করছে প্রতিষ্ঠানটি। ডাইমলারের এক মুখপাত্র জানিয়েছেন, জার্মানির স্টুর্টগার্ট শহরের নিকটবর্তী রাস্তায় গাড়িগুলো চালানোর জন্য অনুমতি চেয়েছেন তারা।

এ প্রসঙ্গে ওই মুখপাত্র বলেন, ‘আমরা নিজেদেরকে প্রমাণ করার জন্য জার্মানির রাস্তায় গাড়িগুলো পরীক্ষা করতে চাচ্ছি। আমাদের পরবর্তী পদক্ষেপ হবে জার্মানির মহাসড়কে গাড়িগুলো চালিয়ে দেখা। এ বছরেরই দ্বিতীয়ার্ধে আমরা সেটি করতে চাইছি।”

ওই মুখপাত্র আরও জানিয়েছেন, তাদের গাড়িতে যে প্রযুক্তি ব্যবহার করা হয়েছে, সেটির সঙ্গে বিমানের অটোপাইলট প্রযুক্তির তুলনা করা যেতে পারে।

ডাইমলারের স্বয়ংক্রিয় ট্রাকগুলোর অনবোর্ড কম্পিউটার রেডার, লেজার এবং ক্যামেরার মাধ্যমে রাস্তার বাঁধা এবং সীমানা চিহ্নিত করবে বলে জানিয়েছে বিবিসি। অনবোর্ড কম্পিউটারের ক্ষমতার বাইরের কোনো পরিস্থিতির সৃষ্টি হলে উপস্থিত ডাইভার তৎক্ষণাৎ ট্রাকের নিয়ন্ত্রণ নিজের হাতে নিয়ে নিতে পারবেন।