কী থাকবে ওয়ানপ্লাস ২ ফোনে

সোমবার ঘোষণা হচ্ছে চাইনিজ স্টার্টআপ ওয়ানপ্লাসের বহুল প্রতিক্ষীত ‘ফ্ল্যাগশিপ কিলার’ খ্যাত স্মার্টফোন ‘ওয়ানপ্লাস ২’। স্মার্টফোনটিকে ঘিরে ব্যবহারকারীদের যেসব প্রত্যাশা রয়েছে এবং এতে কী পাওয়া যেতে পারে সে বিষয়টি এক প্রতিবেদনে তুলে ধরেছে ম্যাশএবল।

আজরাফ আল মূতীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 July 2015, 11:16 AM
Updated : 27 July 2015, 11:16 AM

প্রতিবেদনে ম্যাশএবল জানিয়েছে, ৪৫০ ডলার মূল্যের ওয়ানপ্লাস ২-কে প্রিমিয়াম লুক দিতে এর বডিতে প্লাস্টিকের পরিবর্তে মেটাল ব্যবহার করা হচ্ছে এরকম গুজব ছড়িয়ে পড়েছে আগেই।

নির্মাতা প্রতিষ্ঠান ওয়ানপ্লাসের প্রধান নির্বাহী লিউ জুওহুয়ের ইঙ্গিত সত্য হলে, আকৃতিতে স্মার্টফোনটি ওয়ানপ্লাস ওয়ান থেকে ছোট হবে বলেই জানিয়েছে ম্যাশএবল। এ ছাড়াও প্রত্যাশা করা হচ্ছে, ফোনটিতে গ্যালাক্সি এস ৬-এর মতো হোম বাটন থাকবে যেখানে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর থাকবে এবং এটি পানি নিরোধী হবে।

হার্ডওয়্যারের ক্ষেত্রে আশা করা হচ্ছে, ৫.৫ ইঞ্চির ডিসপ্লের রেজুলিউশন হয় ১৯২০ বাই ১০৮০ হবে (ফুল এইচডি) নয়তো ২৫৬০ বাই ১৪৪০ (কোয়াড এইচডি) এবং এর স্ক্রিন হবে আইফোনের ডিসপ্লের মতো আইপিএস বা ইন-প্লেন সুইচিং। উল্লেখ্য, আইপিএস ডিসপ্লেতে ভালো কালার রিপ্রোডাকশন এবং ওয়াইডার ভিউয়িং অ্যাঙ্গেল পাওয়া সম্ভব হয়।

অন্যদিকে, ওয়ানপ্লাস ২-এ কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮১০ (ভার্সন ২.১), অ্যাড্রিনো ৪৩০ গ্রাফিক্স প্রসেসর, ৪ গিগাবাইট র‌্যাম ও ৩২ গিগাবাইট ইন্টারনাল স্টোরেজ এবং ৩৩০০ মিলিঅ্যাম্প আওয়ার ক্ষমতাসম্পন্ন ব্যাটারি থাকবে বলে প্রত্যাশা করা হচ্ছে বলে জানিয়েছে ম্যাশএবল।

ইতোপূর্বেই ওয়ানপ্লাসের প্রধান নির্বাহী নিশ্চিত করেছেন ফোনটিতে ডুয়াল স্লিম কার্ড স্লট এবং অপারেটিং সিস্টেম হিসেবে অ্যান্ড্রয়েড ৫.০.২ অক্সিজেন ওএস থাকবে। তবে অক্সিজেন ওএসকে আসন্ন অ্যান্ড্রয়েড এম বা ৫.১-এ আপডেট করা সম্ভব না হলে ব্যবহারকারীরা হতাশ হবেন বলেই জানিয়েছে ম্যাশএবল।

এদিকে মাসের শুরুতে ইউটিউবার মার্কেস ব্রাউনলি ওয়ানপ্লাস-২ এর ক্যামেরার ক্ষমতা বিষয়ে একটি ভিডিও পোস্ট করেছিলেন। ওই ভিডিওর বরাত দিয়ে ম্যাশএবল জানিয়েছে, ডুয়াল এলইডি ফ্লাশসহ স্মার্টফোনটিতে f/2.0 অ্যাপাচার ক্ষমতাসম্পন্ন ১৩ মেগাপিক্সেলের ব্যাক ক্যামেরা এবং ৮ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা থাকবে। ব্যাক ক্যামেরার মাধ্যমে ২১৬০পি’তে ৪কে ভিডিও ধারণ করা সম্ভব হবে বলেই জানিয়েছেন ব্রাউনলি।

ম্যাশএবলের তথ্য অনুসারে, ওয়ানপ্লাস ২-ই হবে অন্যতম প্রথম অ্যান্ড্রয়েড স্মার্টফোন যেটিতে রিভার্সিবল ইউইএসবি টাইপ-সি পোর্ট থাকবে। যদি পরবর্তীতে অ্যান্ড্রয়েড এম-এ আপডেট করা সম্ভব হয়, তবে ফোনটিকে ব্যাটারি ব্যাংক হিসেবেও ব্যবহার করা যাবে।