ফেইসবুকের বিরুদ্ধে আপিল আদালতের রায়

অনুসন্ধানী পরোয়ানার ভিত্তিতে আইন প্রয়োগকারীরা কোনো ব্যবহারকারীর ডিজিটাল তথ্য চাইলে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক সে বিষয়ে অসম্মতি জানাতে পারবে না বলে রায় দিয়েছে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক অঙ্গরাজ্যের এক আপিল আদালত।

আজরাফ আল মূতীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 July 2015, 11:13 AM
Updated : 19 August 2015, 02:23 PM

এক প্রতিবেদনে সংবাদ সংস্থা সিএনএন জানিয়েছে, ফেইসবুক ও যুক্তরাষ্ট্রের ম্যানহাটন ডিস্ট্রিক্ট অ্যাটর্নি অফিসের এক আইনি লড়াইকে কেন্দ্র করে মামলাটি নিয়ে আপিল করেছিল ফেইসবুক।

মঙ্গলবার আপিল আদালত রায়ে জানিয়েছে, বৃহৎ এক সামাজিক নিরাপত্তা জালিয়াতি তদন্তের প্রয়োজনে ব্যবহারকারীর প্রোফাইলের তথ্যে প্রবেশাধিকারের জন্য ম্যানহাটনের আইনজীবিরা ৩৮১ ধারার যে অনুসন্ধানী পরোয়ানা ইস্যু করেছেন, সেটির বিরুদ্ধে ফেইসবুকের আপত্তি জানানোর কোনো সুযোগ নেই।

বিষয়টি নিয়ে যুক্তরাষ্ট্রের প্রাইভেসি ও ফ্রিডম অফ স্পিচ নিয়ে নিউ ইয়র্ক সিভিল লিবার্টিস ইউনিয়নে কর্মরত আইনজীবী মারিকো হিরোসে জানিয়েছেন, রায়টি ডিজিটাল তথ্যবিষয়ক এবং অ্যাকাউন্টে সরকারের প্রবেশাধিকার ব্যবহারকারীর ব্যক্তিগত গোপনীয়তার প্রসঙ্গে উদ্বেগজনক সৃষ্টি।

হিরোসে এ প্রসঙ্গে বলেন, “এর ফলে প্রধান সমস্যাটি হল সরকারের হাতে যাবার আগে ফেইসবুক ব্যবহারকারীদের নিজ ডেটার নিরাপত্তা নিশ্চিত করার কোনো উপায় থাকল না। ফেইসবুক যদি ওই অনুসন্ধানী পরোয়ানার বিরুদ্ধে আপত্তি জানানোর কোনো অধিকার না রাখে, সে হিসেবে প্রতিষ্ঠানটির গ্রাহকরা তাদের প্রাইভেসি অধিকারের ক্ষেত্রে নিরাপত্তার একটি স্তর হারিয়েছেন।”        

অন্যদিকে আইনি লড়াইয়ে ফেইসবুককে সহায়তাকারী এনওয়াইএসিএলইউ জানিয়েছে, সবচেয়ে বড় উদ্বেগের বিষয়টি হচ্ছে, সরকার দাবি করছে সব ডিজিটাল তথ্য, এমনকি অভিযুক্ত করা হবে না এরকম ব্যক্তির ডিজিটাল তথ্যও আদায় করা এবং যতদিন খুশি ততদিন সে ডেটাগুলি তাদের কাছে রাখার ব্যাপারটি সঙ্গত।

২০১৩ সালের জুলাইয়ে এক তদন্তের প্রয়োজনে ওই অনুসন্ধানী পরোয়ানা জারি করা হয়েছিল বলে জানিয়েছে সিএনএন। পরবর্তীতে ওই স্ক্যাম তদন্তে ২০১৪ সালের জানুয়ারিতে একশ’রও বেশি অবসর নেওয়া নিউ ইয়র্ক সিটি পুলিশ এবং দমকল কর্মকর্তাকে অভিযুক্ত করা হয়।

এ আপিল রায় প্রসঙ্গে ফেইসবুকের মুখপাত্র জে ন্যানক্যারো জানিয়েছেন, তারা এখনও বিশ্বাস করছেন এই অনুসন্ধানী পরোয়ানা ও শত মানুষের অ্যাকাউন্টের তথ্য সরকারের কাছে রাখার ক্ষমতার ব্যাপারটি সংবিধান বিরোধী এবং মানুষের অনলাইন তথ্যের প্রাইভেসি প্রশ্নে গুরুতর উদ্বেগ সৃষ্টি করছে। তিনি আরও জানিয়েছেন, ফেইসবুক বর্তমানে অন্যান্য আইনি উপায়ের ব্যাপারে চিন্তা করছে।