রেকর্ড লোকসানে মাইক্রোসফট

চলতি বছরের ৩০ জুনে শেষ হওয়া প্রান্তিকে মার্কিন সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফটের নেট লোকসান হয়েছে ৩২০ কোটি মার্কিন ডলার। প্রতিষ্ঠানটির ইতিহাসে সবচেয়ে বড় লোকসানের ঘটনা এটি। বলা হচ্ছে উইন্ডোজ অপারেটিং সিস্টেমের ক্রমহ্রাসমান চাহিদা আর নোকিয়ার কারণে এই ব্যাপক আর্থিক লোকসান গুনছে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 July 2015, 08:18 AM
Updated : 22 July 2015, 08:18 AM

রয়টার্স এক প্রতিবেদনে জানিয়েছে, চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে কম্পিউটার নির্মাতাদের কাছে উইন্ডোজ অপারেটিং সিস্টেমের বিক্রির হার কমেছে ২২ শতাংশ। বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানের কাছে উইন্ডোজ অপারেটিং সিস্টেমের বিক্রি আগের বছরের দ্বিতীয় প্রান্তিকের তুলনায় কমেছে ২১ শতাংশ।

মাইক্রোসফটের ব্যাপক লোকসানের আরেকটি ‘বড় কারণ’ নোকিয়া। ৭৩০ কোটি ডলারে নোকিয়ার মোবাইল ফোন নির্মাণ বিভাগ কিনে নিলেও এই খাত থেকে এখনও অর্থের মুখ দেখেনি মাইক্রোসফট। বরং আর্থিক লোকসান পিছু ছাড়ছে না প্রতিষ্ঠানটির।

এমন অবস্থায় সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানটির ভবিষ্যতের অনেক কিছু উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমের উপর নির্ভর করছে বলে মন্তব্য করা হয়েছে রয়টার্সের প্রতিবেদনে।

২৯ জুলাই বিশ্ববাজারে আনুষ্ঠানিক অভিষেকের কথা রয়েছে উইন্ডোজ ১০-এর।

চলতি বছরের এপ্রিলেই মাইক্রোসফটের প্রধান অর্থ কর্মকর্তা এমি হুড জানিয়েছিলেন, উইন্ডোজ ১০-এ সার্চ এবং গেইমিং সেবা নতুন মাত্রায় নিয়ে আয়ের নতুন খাত তৈরি করতে চায় মাইক্রোসফট।

২০১৬ সালের জুন মাসে শেষ হওয়া অর্থ বছরে মাইক্রোসফটের বিং সার্চ ইঞ্জিন থেকেও লাভের পরিমাণ বাড়বে বলে মঙ্গলবার দাবি করেন হুড।

নোকিয়া আর উইন্ডোজ নিয়ে লাভের মুখ না দেখলেও ক্লাউড এবং অফিস ৩৬৫ থেকে আয় বেড়েছে মাইক্রোসফটের। গেল প্রান্তিকে অফিস ৩৬৫-এর ব্যবহারকারীর সংখ্যা ৩০ লাখ বেড়েছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।