ব্যাংক-টেলিকম খাতের দর পতনে পুঁজিবাজারে কমেছে সূচক

ব্যাংক এবং টেলিকম খাতের দর পতনে সূচক কমেছে পুঁজিবাজারে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Sept 2017, 10:40 AM
Updated : 11 Sept 2017, 10:40 AM

সপ্তাহের দ্বিতীয় দিনের লেনদেনে বাংলাদেশের দুই পুঁজিবাজারেই সূচকের পাশাপাশি কমেছে লেনদেনও।

সোমবার প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ১৬ পয়েন্টের বেশি কমেছে। তবে কমেছে লেনদেনের পরিমাণ।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই কমেছে প্রায় ৪২ পয়েন্টের মত। কমেছে লেনদেনের পরিমাণ।

বাজার বিশ্লেষণে দেখা যায়, সোমবার ডিএসইতে ১১৫২ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিনের তুলনায় ১০৭ কোটি ৫৫ লাখ টাকা কম।

আগের দিন রোববার ডিএসইতে লেনদেন হয় ১২৫৯ কোটি ৯০ লাখ টাকা।

বাজার বিশ্লেষণে দেখা যায়, সোমবার ডিএসইতে সূচক কমায় প্রধান ভূমিকা রেখেছে গ্রামীণফোন; তার সঙ্গে রয়েছে ইসলামী ব্যাংক, ইস্টার্ন ব্যাংক ও সিটি ব্যাংক ।

এদিন ৩০টির মধ্যে ২৭টি ব্যাংকের শেয়ারের দর কমেছে ।

সোমবার ডিএসইতে লেনদেনে অংশ নেয় ৩৩১ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১২২টির, কমেছে ১৭০টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টির শেয়ার দর।

ডিএসইএক্স বা প্রধান মূল্যসূচক ৪৫ দশমিক ৮০ পয়েন্ট কমে ৬ হাজার ১৫১ দশমিক ২০ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ৩ দশমিক ৪৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৩৭১ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ৭ দশমিক ৩৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ২০৮ পয়েন্টে।

অন্যদিকে সোমবার সিএসইতে ৭১ কোটি ১৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। রোববার এই বাজারে ৭৭ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার হাতবদল হয়েছিল।

সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৪২ দশমিক ৫১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৯ হাজার ৭২ দশমিক ৬৫ পয়েন্টে।

লেনদেন হয়েছে ২৭৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১০১ টির। কমেছে ১৪২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩০টির দর।