টেলিকম, সিমেন্ট খাতে চাঙা পুঁজিবাজার

টেলিযোগাযোগ ও সিমেন্ট খাতের বড় দুই কোম্পানির উপর ভর করে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উল্লম্ফন হয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Sept 2017, 11:38 AM
Updated : 10 Sept 2017, 11:38 AM

সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার দেশের দুই পুঁজিবাজারেই সূচকের পাশাপাশি লেনদেনও বেড়েছে।

ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৫২ দশমিক ৫০ পয়েন্ট বেড়ে হয়েছে ৬১৬৭; লেনদেন আগের দিনের চেয়ে একহাজার ১৫৬ কোটি টাকা বেড়ে ১২৫৯ কোটি টাকার শেয়ার হাতবদল হয়েছে।

গত সপ্তাহে পুঁজিবাজারের সূচক বৃদ্ধিতে ব্যাংক খাতের আধিপত্য থাকলেও সপ্তাহের প্রথম কার‌্যদিবস রোববার তা পরিবর্তন হয়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, রোববার ডিএসইতে সূচক বাড়ায় প্রধান ভূমিকা রেখেছে গ্রামীণ ফোন; তার সঙ্গে রয়েছে লাফার্জ সুরমা সিমেন্ট, স্কয়ার ফার্মা ও এমআই সিমেন্ট।

এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩২৯টি শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ১৪৩টির, কমেছে ১৫৮টির, অপরিবর্তিত রয়েছে ২৮টির দাম।  

লেনদেনে শীর্ষে থাকা কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- লংকাবাংলা ফাইন্যান্স, প্রিমিয়ার ব্যাংক, স্কয়ার ফার্মা, ন্যাশনাল ব্যাংক, লাফার্জ সুরমা, গ্রামীনফোন, সামিট পাওয়ার, ফরচুন, আল-আরাফাহ ব্যাংক ও এক্সিম ব্যাংক।

দরবৃদ্ধির শীর্ষে রয়েছে- লাফার্জ সুরমা, মেঘনা সিমেন্ট, সিটি জেনারেল ইন্স্যুরেন্স, মিরাকল ইন্ডাস্ট্রিজ, প্রভাতি ইন্সুরেন্স, মিথুন নিটিং, এরামিট সিমেন্ট, প্রিমিয়ার ব্যাংক ও তাকাফুল ইন্সুরেন্স।

দাম কমার শীর্ষে রয়েছে- দুলামিয়া কটন, বিএসআরএম লিমিটেড, সাভার রিফ্রাক্টোরিজ, শ্যামপুর সুগার, উসমানিয়া গ্লাস, গ্রামীন মিউচুয়াল ফান্ড দুই, রিলায়েন্স ইন্সুরেন্স, ফাইন ফুডস, লিগ্যাসি ফুটওয়্যার ও অ্যাপেক্স স্পিনিং।

এদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সিএসসিএক্স সূচক ৮৮ পয়েন্ট বেড়ে হয়েছে ১১৫৫৬ পয়েন্ট। লেনদেন হয়েছে ৭৭ কোটি টাকা।