পুঁজিবাজারে সূচক বাড়লেও লেনদেন কম

সপ্তাহের শেষ দিনের লেনদেনে বাংলাদেশের দুই পুঁজিবাজারেই সূচক বাড়লেও লেনদেন কমেছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Sept 2017, 10:52 AM
Updated : 7 Sept 2017, 10:52 AM

বৃহস্পতিবার দিন শেষে প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৪৫ পয়েন্টের বেশি এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৪৪ পয়েন্টের মতো বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বৃহস্পতিবার ডিএসইতে ১১৪৪ কোটি ২৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিনের তুলনায় ২২৫ কোটি ৫৩ লাখ টাকা কম। বুধবার ডিএসইতে লেনদেন হয় ১৩৬৯ কোটি ৮০ লাখ টাকা। 

বৃহস্পতিবার ডিএসইতে লেনদেনে অংশ নেয় ৩২৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৪৬টির, কমেছে ১৩৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৫০টির শেয়ার দর।

ডিএসইএক্স বা প্রধান মূল্যসূচক ৪৫ দশমিক ৮০ পয়েন্ট বেড়ে ৬ হাজার ১১৪ দশমিক ৯৮ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ১২ দশমিক ২৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৩৪৭ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ১৮ দশমিক ০২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ১৭৮ পয়েন্টে।

অন্যদিকে বৃহস্পতিবার সিএসইতে ৫২ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। বুধবার এই বাজারে ৫৯ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার হাতবদল হয়েছিল।

সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৪৪ দশমিক ০৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৯৭৩ দশমিক ৭৭ পয়েন্টে।

লেনদেন হয়েছে ২৬২ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১২০ টির। কমেছে ১০৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৫টির দর।