সূচকের পতনে শেষ সপ্তাহের লেনদেন

সপ্তাহের শেষ দিনে দেশের দুই পুঁজিবাজারে সূচক কমেছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 August 2017, 11:55 AM
Updated : 17 August 2017, 11:55 AM

বৃহস্পতিবার প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ২২ পয়েন্টের বেশি কমেছে; কমেছে লেনদেনের পরিমান।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে প্রায় ৬২ পয়েন্টের মত। তবে এই বাজারে বেড়েছে লেনদেন।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বৃহস্পতিবার ডিএসইতে ৮৩২ কোটি ১২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিনের তুলনায় ৪২ লাখ ৫৩ হাজার টাকা কম।

আগেরদিন বুধবার ডিএসইতে লেনদেন হয় ৮৩৬ কোটি ৩৭ লাখ টাকার শেয়ার। 

বৃহস্পতিবার ডিএসইতে লেনদেনে অংশ নেয় ৩৩১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১২৯টির, কমেছে ১৫৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৭টি শেয়ারের দর।

ডিএসইএক্স বা প্রধান মূল্যসূচক ২২ দশমিক ১২ পয়েন্ট কমে ৫ হাজার ৮৬১ দশমিক ১১ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক দশমিক ২৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৩০৪ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ৩ দশমিক ২২ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ১০৯ পয়েন্টে।

অন্যদিকে বৃহস্পতিবার সিএসইতে ৪৬ কোটি ২৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। বুধবার এই বাজারে ৪১ কোটি ৫১ লাখ টাকার শেয়ার হাতবদল হয়েছিল।

সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৬২ দশমিক ৫৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ১৯৯ দশমিক ৭৩ পয়েন্টে।

লেনদেন হয়েছে ২৬২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১১৯টির, কমেছে ১১৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩০টির দর।