ডিএসইতে লেনদেন বেড়েছে ১০০ কোটি টাকা

সপ্তাহের তৃতীয় কার্যদিবসে বাংলাদেশের দুই পুঁজিবাজারেই মূল্যসূচক বেড়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 June 2017, 10:02 AM
Updated : 20 June 2017, 10:02 AM

এর মধ্যে প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন আগের দিনের চেয়ে ১০০ কোটি টাকার বেশি বাড়লেও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে।

মঙ্গলবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪৮ পয়েন্টের বেশি বেড়েছে, আর সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে প্রায় ১২১ পয়েন্টের মত।

বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার ডিএসইতে ৬৪৪ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিনের তুলনায় ১০৩ কোটি ৮৫ লাখ টাকা বেশি।

আগেরদিন সোমবার ডিএসইতে লেনদেন হয় ৫৪০ কোটি ৮৮ লাখ টাকা। 

মঙ্গলবার ডিএসইতে লেনদেনে অংশ নেয় ৩২৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ২১৫টির, কমেছে ৬৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৭টির শেয়ার দর।

ডিএসইএক্স বা প্রধান মূল্যসূচক ৪৮ দশমিক ৩৯ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৫২৭ দশমিক ২২ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ১০ দশমিক ৫০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ২৭২ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ১৬ দশমিক ৬৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ৪৯ পয়েন্টে।

অন্যদিকে মঙ্গলবার সিএসইতে ৪৮ কোটি ২৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। সোমবার এই বাজারে ৫১ কোটি ৪৩ লাখ টাকার শেয়ার হাতবদল হয়েছিল।

সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১২১ দশমিক ২০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৭ হাজার ৮৯ দশমিক ১৯ পয়েন্টে।

লেনদেন হয়েছে ২৪৩ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৬৮টির। কমেছে ৫৯টির এবং অপরিবর্তিত রয়েছে ১৬টির দর।