শেয়ার ছাড়ার অনুমতি পেল ‘আমরা নেটওয়ার্কস’

বুক বিল্ডিং পদ্ধতিতে প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) ছাড়ার অনুমোদন পেয়েছে তথ্য প্রযুক্তি খাতের কোম্পানি আমরা নেটওয়ার্কস লিমিটেড।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 June 2017, 02:48 PM
Updated : 13 June 2017, 02:48 PM

মঙ্গলবার বিএসইসির কমিশন সভায় এ অনুমোদন দেওয়া হয়।

কোম্পানিটি এই পদ্ধতিতে ১ কোটি ৫০ লাখ ৪১ হাজার ২০৯টি শেয়ার ছেড়ে বাজার থেকে ৫৬ কোটি ২৫ লাখ টাকা তুলবে।

বিএসইসির চেয়ারম্যান এম খায়রুল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত ৬০৬তম সভায় তথ্য প্রযুক্তি খাতের এ কোম্পানির আইপিও অনুমোদন দেওয়া হয় বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এতে বলা হয়, বুক বিল্ডিং পদ্ধতিতে ‘ইলেকট্রনিক বিডিং’র মাধ্যমে কোম্পানির প্রতিটি ১০ টাকা অভিহিত মূল্যের সাধারণ শেয়ারের কাটিং অফ প্রাইস ৩৯ টাকা নির্ধারিত হয়।

মোট ইস্যু করা শেয়ারের মধ্যে ৬০ শতাংশ অর্থাৎ ৯০ লাখ ১৪ হাজার ৪২৩টি সাধারণ শেয়ার যোগ্য প্রতিষ্ঠানিক বিনিয়োগকারীদের অনুকূলে প্রতিটি শেয়ার ৩৯ টাকা মূল্যে ইস্যু করা হবে।

এর মাধ্যমে ৩৫ কোটি ১৫ লাখ ৬২ হাজার ৪৯৭ টাকা সংগ্রহ করা হবে।

সাধারণ বিনিয়োগকারীদের জন্য অবশিষ্ট ৪০ শতাংশ অর্থাৎ ৬০ লাখ ২৬ হাজার ৭৮৬টি সাধারণ শেয়ার ১০ শতাংশ ছাড়ে শেয়ার প্রতি ৩৫ টাকা মূল্য নির্ধারণ করা হয়েছে।

এর মাধ্যমে সাধারণ বিনিয়োগকারীদের কাছ থেকে ২১ কোটি ৯ লাখ ৩৭ হাজার ৫১০ টাকা সংগ্রহ করা হবে।

এই আইপিও-এর মাধ্যমে সংগ্রহ করা ৫৬ কোটি ২৫ লাখ টাকা দিয়ে কোম্পানির বিএমআরই (আধুনিকায়ন), ডেটা সেন্টার প্রতিষ্ঠা, দেশের বিভিন্ন স্থানে ওয়াই-ফাই হটস্পট প্রতিষ্ঠা করা, আইপিওর কাজ ও ঋণ পরিশোধ করা হবে।

২০১৫ সালের নিরীক্ষিত বিররণী অনুযায়ী কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) ২১ টাকা ৯৮ পয়সা। পাঁচ বছরের গড় ইপিএস (শেয়ার প্রতি আয়) ২ টাকা ৫২ পয়সা।

কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত রয়েছে লংকাবাংলা ইনভেস্টমেন্ট লিমিটেড।

আইপিও’র দুই ধরনের পদ্ধতি আছে। একটি ফিক্সড প্রাইস পদ্ধতি, অন্যটি হচ্ছে বুক বিল্ডিং পদ্ধতি।

ফিক্সড প্রাইস পদ্ধতিতে সংশ্লিষ্ট কোম্পানি নিজেই শেয়ারের দর প্রস্তাব করে। ওই দর যৌক্তিক মনে করলে অন্যান্য শর্তপূরণ সাপেক্ষে কোম্পানির আইপিও অনুমোদন করা হয়।

অন্যদিকে বুক বিল্ডিং পদ্ধতিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের অংশগ্রহণে শেয়ারের মূল্য নির্ধারিত হয়। নিয়ন্ত্রক সংস্থা প্রিমিয়ামের বিষয়ে অনেকটা রক্ষণশীল বলে অনেক কোম্পানি মনে করে তারা শেয়ারের যৌক্তিক মূল্য পাচ্ছে না। বুক বিল্ডিং পদ্ধতিতে এই দর পাওয়ার সুযোগ রয়েছে বলে মনে করা হয়।