ইসলামী ব্যাংকের শেয়ার কিনেই বিক্রি করছে এক্সেল

বিদেশি উদ্যোক্তা পরিচালকের কাছ থেকে ইসলামী ব্যাংকের তিন কোটি ২০ লাখ শেয়ার কেনার চার দিনের মাথায় প্রায় এক-তৃতীয়াংশ শেয়ার বিক্রির ঘোষণা দিয়েছে এক্সেল ডাইং অ্যান্ড প্রিন্টিং লিমিটেড।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 May 2017, 06:16 PM
Updated : 29 May 2017, 06:21 PM

চট্টগ্রামভিত্তিক এই কোম্পানি নিজের হাতে থাকা ইসলামী ব্যাংকের ৬ কোটি ৪৩ লাখ ৫৩ হাজার ৯১৪ শেয়ারের মধ্যে ৯৬ লাখ ৬০ হাজারটি বিক্রি করবে বলে ঘোষণা দিয়েছে।

পুঁজিবাজারে তালিকাভুক্ত না হওয়া এই কোম্পানির শেয়ার বিক্রির ঘোষণা সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।  

সরাসরি সম্পৃক্ত না হলেও চট্টগ্রামভিত্তিক দেশের অন্যতম শীর্ষ শিল্পগোষ্ঠী এস আলম গ্রুপের পরিচালনা পর্ষদের চেয়ারম্যানের সঙ্গে এক্সেল ডাইংয়ের চেয়ারম্যানের আত্মীয়তার সম্পর্ক রয়েছে।

ইসলামী ব্যাংকে জামায়াতে ইসলামীর বেশ কয়েকজন নেতার সংশ্লিষ্টতা থাকায় ইসলামী ব্যাংকের বিরুদ্ধে সোচ্চার ছিল যুদ্ধাপরাধের বিচার দাবির আন্দোলনকারীরা। 

চলতি বছরের জানুয়ারিতে দেশের সবচেয়ে বড় এই বেসরকারি ব্যাংকের শীর্ষ পর্যায়সহ পরিচালনা পর্ষদে পরিবর্তনের পর এক্সেল ডাইং অ্যান্ড প্রিন্টিং লিমিটেডের নাম শোনা যায়। এই কোম্পানির প্রতিনিধি হিসেবে পর্ষদে ড. কাজি মো. সিরাজুল করিমের নাম দেখা যায়।

গণমাধ্যমে দেওয়া সিরাজুল করিমের বক্তব্য অনুযায়ী, এক্সেল ডাইং অ্যান্ড প্রিন্টিংয়ের চেয়ারম্যান বদরুন নেসা আলম এস আলম গ্রুপের চেয়ারম্যান সাইফুল আলম মাসুদের বোন।

বদরুন নেসার স্বামী ওয়াহিদুল আলম শেঠ এস আলম গ্রুপের পরিচালনা পর্ষদে রয়েছেন। এই গ্রুপের মালিকানায় থাকা ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের পরিচালনা পর্ষদেও আছেন তিনি।

এদিকে সোমবার এক্সেল ডাইংয়ের ৯৬ লাখ ৬০ হাজার শেয়ার বিক্রির খবরের মধ্যে প্রায় সমপরিমাণ শেয়ার ৩১ টাকা ৫০ পয়সা দরে মোট ৩০ কোটি ৪২ লাখ ৯০ হাজার টাকায় বিক্রি হতে দেখা যায়।

এক্সেল ডাইং এখন ইসলামী ব্যাংকের ৫ কোটি ৪৬ লাখ ৯৩ হাজার ৯১৪টি শেয়ারের মালিক থাকছে।

গত ২৫ মে সৌদি আরবভিত্তিক ইসলামিক উন্নয়ন ব্যাংকের ছেড়ে দেওয়া (আইডিবি) তিন কোটি ২০ লাখ ৩৮ হাজার ৮১৪ টি শেয়ার কেনার পরে এক্সেল ডাইং এন্ড প্রিন্টিং লিমিটিডের হাতে শেয়ারের পরিমাণ দাঁড়ায় ৬ কোটি ৪৩ কোটি ৫৩ হাজার ৯১৪টি, যা ইসলামী ব্যাংকের মোট শেয়ারের প্রায় ৪ শতাংশ।

ইসলামী ব্যাংকের পরিচালনা পর্ষদে রদবদলের ধারায় গত ২৩ মে বিদেশি সৌদি আরবভিত্তিক ইসলামিক উন্নয়ন ব্যাংক (আইডিবি) নিজ মালিকানার সাড়ে ৭ শতাংশ শেয়ারের ২ দশমিক ১ শতাংশ রেখে বাকিটা বিক্রি করে দেওয়ার সিদ্ধান্ত নেয়।

ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, ১৯৮৩ সালে প্রতিষ্ঠিত ইসলামী ব্যাংকের ৩১৮টি শাখা রয়েছে বাংলাদেশে। ইসলামিক ব্যাংকিং পরিচালানাকারী এ ব্যাংকের অনুমোদিত মূলধনের পরিমান দুই হাজার কোটি টাকা। আর পরিশোধিত মূলধন এক হাজার ৬০৯ কোটি টাকা।

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসিতে জমা দেওয়া ২০১৭ সালের ৩০ এপ্রিলের তথ্য অনুযায়ী, ইসলামী ব্যাংকের মোট শেয়ারের ৪২.৭৩৫৬ শতাংশ দেশি মালিকানায় এবং ৫৭.২৬৪৪ শতাংশ বিদেশি মালিকানায় ছিল।

বিদেশি মালিকানার মধ্যে ১৫.০৯২৯ শতাংশ ছিল উদ্যোক্তা/পরিচালকদের এবং ৪২.১৭১৫ শতাংশ অন্য বিনিয়োগকারীদের হাতে।

আর দেশি মালিকানার মধ্যে উদ্যোক্তা/পরিচালকদের হাতে ১৯.১৭৩৭ শতাংশ, সাধারণ বিনিয়োগকারীদের ১৮.৩৭০৬ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে ৫.১৯ শতাংশ ও ০০.০০১৩ শতাংশ শেয়ার সরকারের হাতে ছিল।