লেনদেন নামল ৪০০ কোটি টাকার নিচে

রোজা শুরুর দিন নতুন সময়সূচিতে বাংলাদেশের দুই পুঁজিবাজারেই সূচক ও লেনদেন কমেছে; ছয় মাস পর ঢাকার পুঁজিবাজারে লেনদেন নেমে এসেছে ৪০০ কোটি টাকার নিচে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 May 2017, 11:48 AM
Updated : 28 May 2017, 11:48 AM

রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৪০ দশমিক ৯৬ পয়েন্ট কমেছে। লেনদেনের পরিমাণ ছিল ৩৬৩ কোটি ৪১ লাখ টাকা। বৃহস্পতিবার এই বাজারে লেনদেন হয় ৫২৩ কোটি ৯২ লাখ টাকার শেয়ার।

৪০০ কোটির নিচে লেনদেন ডিএসইতে সর্বশেষ হয়েছিল ২০১৬ সালের ১ নভেম্বর। সেদিন লেনদেনও (৩৭৬ কোটি ৯৬ লাখ টাকা) রোববারের চেয়ে বেশি ছিল। গত সাড়ে আট মাসে ঢাকার পুঁজিবাজারে এটা সর্বনিম্ন লেনদেন।

লেনদেন খরার কারণ ব্যাখ্যা করে ডিএসইর সাবেক সভাপতি শাকিল রিজভী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আজকে ছিল রোজার প্রথম দিন, বিনিয়োগকারীরা নতুন লেনদেনের সময়ে অভ্যস্থ হয়ে উঠতে পারেনি।”

এছাড়া সামনে বাজেট আছে বলে বিনিয়োগকারীরা এখন সাবধানতা অবলম্বন করছে বলে তার প্রভাবও পড়েছে বলে মনে করেন শাকিল।

রোজায় পুঁজিবাজারের লেনদেন ৩০ মিনিট এগিয়েছে। লেনদেন সকাল ১০টায় শুরু হয়ে দুপুর ২টা পর্যন্ত চলছে। রোজার আগে লেনদেন হত সকাল সাড়ে ১০টা থেকে আড়াইটা পর্যন্ত।

ডিএসইতে রোববার লেনদেনে অংশ নেয় ৩২৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৭৫টির, কমেছে ২১১টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টির শেয়ার দর।

ডিএসইএক্স বা প্রধান মূল্যসূচক ৪০ দশমিক ৯৫ পয়েন্ট কমে ৫ হাজার ৩৭২ দশমিক ৮৬ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরিয়াহ সূচক ৯ দশমিক ১৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২৫১ পয়েন্টে। আরডিএস৩০ সূচক ১৬ দশমিক ৮৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৯৯৪ পয়েন্টে।

রোজার প্রথম দিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই কমেছে ১২২ দশমিক ৫১ পয়েন্ট। লেনদেন হয়েছে ২০ কোটি ৬১ লাখ টাকার শেয়ার। বৃহস্পতিবার লেনদেনের পরিমাণ ছিল ৩২ কোটি ৯০ লাখ টাকা।

সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ১২২ দশমিক ৫১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬ হাজার ৬৩৪ দশমিক ০৭ পয়েন্টে।

এ বাজারে লেনদেন হয়েছে ২২২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৫৭টির, কমেছেও ১৪৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২১টির দর।