লেনদেন কমেছে পুঁজিবাজারে

সূচক কিছুটা বাড়লেও লেনদেন কমেছে বাংলাদেশের দুই পুঁজিবাজারে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 May 2017, 01:08 PM
Updated : 25 May 2017, 01:08 PM

সপ্তাহের শেষ দিন বৃহস্পতিবার প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ১ দশমিক ১৩ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে ৫২৩ কোটি ৯১ লাখ টাকা। বুধবার এই বাজারে লেনদেন হয়েছিল ৫৪৪ কোটি ৪৪ লাখ টাকা।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে ২০ পয়েন্ট। লেনদেন হয়েছে ৩২ কোটি ৯০ লাখ টাকা। বুধবার লেনদেনের পরিমাণ ছিল ৪০ কোটি ৮০ লাখ টাকা।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসইতে বৃহস্পতিবার সূচকের উত্থানের মধ্য দিয়ে লেনদেন শুরু হয়। এক পর্যায়ে তা ১২ পয়েন্টের মতো বেড়ে ৫ হাজার ৪২২ পয়েন্ট ছাড়িয়ে যায়।

দুপুর ১২টায় প্রধান সূচক আগের দিনের অবস্থায় ফিরে আসে। ১টায় ১২ পয়েন্ট কমে ৫ হাজার ৪২০ পয়েন্টে নেমে আসে। শেষে অবশ্য ১ দশমিক ১৩ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৪১৩ দশমিক ৮১ পয়েন্টে এসে লেনদেন শেষ হয়।

তবে ডিএসইএস বা শরীয়াহ সূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২৬০ দশমিক ৫৭ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ২ দশমিক ১১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ১১ দশমিক ৩৭ পয়েন্টে।

বৃহস্পতিবার ডিএসইতে লেনদেনে অংশ নেয় ৩২২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১১৯টির, কমেছে ১৬২টির এবং অপরিবর্তিতরয়েছে ৪১টির শেয়ার দর।

অন্যদিকে বৃহস্পতিবার সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ২০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ৭৫৬ দশমিক ৫৮ পয়েন্টে।

লেনদেন হয়েছে ২৩০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৮৬টির, কমেছে ১০১টির এবং অপরিবর্তিত রয়েছে ৪২টি কোম্পানির শেয়ার।