দরপতনের ধারায় পুঁজিবাজার

গত সপ্তাহের ধারাবাহিকতা রেখে দেশের পুঁজিবাজারে দরপতন অব্যাহত রয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 May 2017, 11:46 AM
Updated : 21 May 2017, 11:46 AM

সপ্তাহের প্রথম কার্যবদিবস রোববার দুই স্টক এক্সচেঞ্জেই সূচক ও লেনদেন কমেছে, সঙ্গে বেশিরভাগ শেয়ারের দামও কমেছে।

এর মধ্যে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৩৫ পয়েন্টের বেশি ও  চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই কমেছে ৮১ পয়েন্টের মতো।

বাজার বিশ্লেষণে দেখা যায়, রোববার ডিএসইতে ৪৫৮ কোটি ২৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের কার্য দিবস বৃহস্পতিবারের চেয়ে ১৭৬ কোটি ৯৮ লাখ টাকা কম।

ডিএসইতে লেনদেনে অংশ নেয় ৩২২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৮২ টির, কমেছে ২০১টির ও অপরিবর্তিত রয়েছে ৩৯টির দর।

ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ৩৬ দশমিক ৯৩ পয়েন্ট কমে ৫ হাজার ৩৬৩ দশমিক ৩৭ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ ৬ দশমিক ৭৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে এক হাজার ২৪৮ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক  ৯ দশমিক ৩০ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৯৮২ পয়েন্টে।

অন্যদিকে সিএসইতে ২৫ কোটি ৮৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।বৃহস্পতিবার এই বাজারে ৩৮ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার হাতবদল হয়।

সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ৮১ দশমিক ৯৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৬ হাজার ৬১৬  দশমিক ৯২ পয়েন্টে। লেনদেন হয়েছে ২৩০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৫৮টির, কমেছে ১৪৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির দর।