মুনাফা কমেছে নয় ব্যাংকের, লোকসানে দুটি

সুদ থেকে আয়ে ভাটা পড়ায় চলতি বছরের প্রথম প্রন্তিকে মুনাফা কমেছে নয় ব্যাংকের, আর লোকসান হয়েছে দুটির।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 May 2017, 06:24 PM
Updated : 18 May 2017, 06:24 PM

পুঁজিবাজারে তালিকাভুক্ত ৩০টি ব্যাংকের জানুয়ারি-মার্চ প্রান্তিকের অনিরীক্ষিত প্রতিবেদনে এই চিত্র উঠে এসেছে।

সংশ্লিষ্টরা বলছেন, ব্যাংকগুলোর প্রধান ব্যবসা সুদে টাকা খাটানো। সবচেয়ে বেশি আয় আসে সেখান থেকে। কিন্তু গতবারের তুলনায় কিছু ব্যাংকের সুদ থেকে আয় কমেছে।

আবার গ্রাহকদের কাছ থেকে নেওয়া টাকার উপর আগের তুলনায় বেশি সুদ দিতে হয়েছে। এসব মিলিয়ে এ খাত থেকে ব্যাংকগুলোর মুনাফা কমে গেছে।

লোকসানে গেছে এক্সপোর্ট ইমপোর্ট ব্যাংক অব বাংলাদেশ লিমিটেড (এক্সিম) এবং আইসিবি ইসলামিক ব্যাংক লিমিটেড।

এক্সিম ব্যাংক জানুয়ারি-মার্চ প্রন্তিকে প্রতি শেয়ারে লোকসান দেখিয়েছে ৫৩ পয়সা। আগের বছর এই সময়ে তাদের মুনাফা ছিল ৬ পয়সা।

আইসিবি ইসলামিক ব্যাংক জানুয়ারি-মার্চ প্রন্তিকে প্রতি শেয়ারে লোকসান দেখিয়েছে ১২ পয়সা। আগের বছর এই সময়ে তাদের লোকসান ছিল ১১ পয়সা। তাদের লোকসান ১০ শতাংশ বেড়েছে।

মুনাফা কমেছে যেসব ব্যাংকের

ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেডের শেয়ার প্রতি মুনাফা আগের তুলনায় কমেছে। জানুয়ারি-মার্চ প্রন্তিকে তারা প্রতি শেয়ারে মুনাফা দেখিয়েছে ১০ পয়সা, আগের বছর এই সময় তাদের মুনাফা ছিল ৪২ পয়সা।

এ বি ব্যাংক লিমিটেডের শেয়ার প্রতি মুনাফা আগের বছরের তুলনায় ৬৩ শতাংশ কমেছে। জানুয়ারি-মার্চ প্রন্তিকে তারা প্রতি শেয়ারে মুনাফা দেখিয়েছে ৩৫ পয়সা, যেখানে আগের বছর ছিল ৯৬ পয়সা।

প্রথম প্রান্তিকে সোস্যাল ইসলামী ব্যাংক লিমিটেডের শেয়ার প্রতি মুনাফা কমেছে ৫০ শতাংশ। জানুয়ারি-মার্চ প্রন্তিকে তারা প্রতি শেয়ারে মুনাফা দেখিয়েছে ১০ পয়সা, আগের বছর ছিল ২০ পয়সা ।

 আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক লিমিটেড প্রথম প্রান্তিকে ২৭ শতাংশ কম মুনাফা করেছে। তারা প্রতি শেয়ারে মুনাফা দেখিয়েছে ৭১ পয়সা, আগের বছর ছিল ৯৭ পয়সা।

সিটি ব্যাংক লিমিটেড প্রথম প্রান্তিকে ১৫ শতাংশ কম মুনাফা করেছে। তারা প্রতি শেয়ারে মুনাফা দেখিয়েছে ৬৭ পয়সা, আগের বছর ছিল ৭৯ পয়সা।

ডাচ-বাংলা ব্যাংক লিমিটেড প্রথম প্রান্তিকে ১২ শতাংশ কম মুনাফা করেছে। জানুয়ারি-মার্চ প্রন্তিকে তারা প্রতি শেয়ারে মুনাফা দেখিয়েছে ২ টাকা ৯১ পয়সা, আগের বছর এসময় তাদের মুনাফা ছিল ৩ টাকা ২৯ পয়সা।

মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেডের প্রথম প্রান্তিকে মুনাফা কমেছে ১০ শতাংশ। তারা প্রতি শেয়ারে মুনাফা দেখিয়েছে ৬৬ পয়সা, আগের বছর ছিল ৭৩ পয়সা।

এছাড়া স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেডের ৫ শতাংশ ও উত্তরা ব্যাংকের ৩ শতাংশ মুনাফা কমেছে গত বছরের প্রথম প্রান্তিকের তুলনায়।