ঊর্ধ্বগতির ধারায় পুঁজিবাজার

তৃতীয় দিনের মতো ঊর্ধ্বগতির ধারায় রয়েছে বাংলাদেশের পুঁজিবাজার।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 April 2017, 12:22 PM
Updated : 27 April 2017, 12:52 PM

সপ্তাহের শেষ কার্যদিবসে বৃহস্পতিবার দুই পুঁজিবাজারেই প্রধান মূল্যসূচক বেড়েছে; সঙ্গে বেড়েছে বেশিরভাগ শেয়ারের লেনদেন।

এর মধ্যে প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন বাড়লেও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে।

বৃহস্পতিবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৭ পয়েন্টের বেশি বেড়েছে। আর সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে প্রায় ৭৮ পয়েন্ট।

এর আগে পাঁচ কার্যদিবস ধরে প্রধান বাজার ডিএসইতে সূচক ১৫৮ পয়েন্ট কমে ৫ হাজার ৪৩৫ পয়েন্টে নামে; লেনদেনও ৫০০ কোটির নিচে নামে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বৃহস্পতিবার ডিএসইতে ৬৯৮ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিনের তুলনায় ২১ কোটি ৩ লাখ টাকা বেশি।

ডিএসইতে লেনদেনে অংশ নেয় ৩২২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৭৩টির, কমেছে ১১০টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টির শেয়ার দর।

ডিএসইএক্স বা প্রধান মূল্যসূচক ১৭ দশমিক ০৪ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৫৩৪ দশমিক ৪২ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ৫ দশমিক ২৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ২৭৩ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ৩ দশমিক ৮৭ পয়েন্ট কমে অবস্থান করছে দুই হাজার ৩৪ পয়েন্টে।

অন্যদিকে বৃহস্পতিবার সিএসইতে ৩৯ কোটি ১৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। বুধবার এই বাজারে ৪৭ কোটি ৬৪ লাখ টাকার শেয়ার হাতবদল হয়েছিল।

সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৭৮ দশমিক ০৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৭ হাজার ১৬১ দশমিক ৪৩ পয়েন্টে।

লেনদেন হয়েছে ২৪২ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৩৬টির, কমেছে ৮৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২১টির দর।