পুঁজিবাজারে দরপতন

বাংলাদেশের দুই পুঁজিবাজারেই দরপতন হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 March 2017, 11:05 AM
Updated : 27 March 2017, 11:05 AM

সপ্তাহের প্রথম কার্যবদিবস সোমবার প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ২৮ পয়েন্টের বেশি কমেছে।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই কমেছে ৮১ পয়েন্টের বেশি।

সূচকের সঙ্গে দুই বাজারেই লেনদেনও কমেছে, কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ারের দর।

বাজার বিশ্লেষণে দেখা যায়, সোমবার ডিএসইতে ৭৭৭ কোটি ১৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের কার্য দিবস গত সপ্তাহের শেষ দিন বৃহস্পতিবারের চেয়ে ২৬৩ কোটি ৭৩ লাখ টাকা কম।

বৃহস্পতিবার এই বাজারে এক হাজার ৪০ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

সোমবার ডিএসইতে লেনদেনে অংশ নেয় ৩২৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৯৭টির, কমেছে ১৮৯টির ও অপরিবর্তিত রয়েছে ৩৯টির দর।

ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ২৮ দশমিক ৩০ পয়েন্ট কমে ৫ হাজার ৬৯৭ দশমিক ৯৩ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে এক হাজার ২৯৬ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক  ৪ পয়েন্ট কমে অবস্থান করছে দুই হাজার ৭১ পয়েন্টে।

অন্যদিকে সিএসইতে ৬৮ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। বৃহস্পতিবার এই বাজারে ৬৯ কোটি ২২ লাখ টাকার শেয়ার হাতবদল হয়।

সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ৮১ দশমিক ৩৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৭ হাজার ৭৭৬ দশমিক ৮৮ পয়েন্টে। লেনদেন হয়েছে ২৩৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৭৯টির, কমেছে ১৪২টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮টির দর।