লজ্জার রেকর্ড, বিস্ময়েরও!

কে কোনটা মনে রাখবে? মিরোস্লাভ ক্লোসার বিশ্বকাপে সর্বোচ্চ গোলের রেকর্ড, নাকি ব্রাজিলের ফুটবল ইতিহাসে সবচেয়ে বড় পরাজয়ের? বেলো হরিজন্তেতে মঙ্গলবার একপেশে সেমি-ফাইনালের অনেক রেকর্ড আগামী বহু বছর ধরে লজ্জাই দেবে ব্রাজিলকে। আর অনেক রেকর্ডে গর্বে বুক ভরে উঠবে জার্মানদের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 July 2014, 11:30 AM
Updated : 9 July 2014, 02:05 PM

# ব্রাজিল তাদের ফুটবল ইতিহাসে সবচেয়ে বড় পরাজয়ের রেকর্ড স্পর্শ করল এই ম্যাচে, এর আগে ১৯২০ সালের কোপা আমেরিকায় উরুগুয়ের কাছে ৬-০ গোলে হেরেছিল ব্রাজিল।

# বিশ্বকাপে ব্রাজিলের সবচেয়ে বাজে পরাজয় এটি। এতদিন ১৯৯৮ সালের ফাইনালে ফ্রান্সের কাছে ৩-০ গোলের হারটি ছিল বিশ্বকাপে তাদের সবচেয়ে বাজে ফল।

# এর আগে বিশ্বকাপে কখনোই ৫ গোলের বেশি খায়নি ব্রাজিল, ১৯৩৮ বিশ্বকাপে পোল্যান্ডের বিপক্ষে ৫ গোল খেলেও ম্যাচটি তারা জিতেছিল ৬-৫ ব্যবধানে।

# বিশ্বকাপের সেমি-ফাইনালে এর আগে কোনো দল প্রথমার্ধে ৫ বা তার বেশি গোল খায়নি।

# ১৯৭৫ সালের পর দেশের মাটিতে প্রতিযোগিতামূলক ম্যাচে এটিই ব্রাজিলের প্রথম পরাজয়। সেবার কোপা আমেরিকায় পেরুর কাছে এই বেলো হরিজন্তেতেই ৩-১ গোলে হেরেছিল ব্রাজিল।

# যে কোনো ধরণের ম্যাচে ২০০২ সালের পর দেশের মাটিতে ব্রাজিলের এটি প্রথম পরাজয়। ২০০২ সালে প্যারাগুয়ের কাছে ১-০ গোলে হেরেছিল তারা।

# ব্রাজিল এর আগে ৭ বা তার বেশি গোল খেয়েছিল ১৯৩৪ সালে। যুগোস্লাভিয়ার বিপক্ষে সেই প্রীতি ম্যাচে তারা হেরেছিল ৮-৪ গোলে।

# জার্মানির দ্বিতীয় গোলটি করে এককভাবে বিশ্বকাপের সর্বোচ্চ গোলের (১৬টি) মালিক হলেন মিরোস্লাভ ক্লোসা। ১৫টি গোল নিয়ে ব্রাজিলের কিংবদন্তি স্ট্রাইকার রোনালদোর সঙ্গে যৌথভাবে এই রেকর্ডের মালিক ছিলেন তিনি। গ্লোবো টিভির ধারাভাষ্যকার হিসেবে রেকর্ডটি ভাঙার সময় রোনালদো স্টেডিয়ামেই ছিলেন।

# জার্মানির বিপক্ষে এতদিন ব্রাজিলের সবচেয়ে বড় পরাজয় ছিল ২-০ গোলের, ১৯৮৬ সালে এক প্রীতি ম্যাচে।

# বিশ্বকাপের সেমি-ফাইনালে ৭ গোল করা প্রথম দল হয়ে গেল জার্মানি।

# বিশ্বকাপের সেমি-ফাইনালে সবশেষ ৬ বা তার বেশি গোল করা দল পশ্চিম জার্মানি। ১৯৫৪ বিশ্বকাপে অস্ট্রিয়াকে ৬-১ গোলে হারিয়েছিল তারা। ১৯৩০ সালের সেমি-ফাইনালে আর্জেন্টিনা ও উরুগুয়ে তাদের ম্যাচ দুটি জিতেছিল ৬-১ গোলে।

# ১৯৩৮ সালের পর এই প্রথম বিশ্বকাপের সেমি-ফাইনালে হারল ব্রাজিল। আগের ৬ বার সেমি-ফাইনাল থেকে ফাইনাল নিশ্চিত করেছে তারা।

# ম্যাচের ২৯তম মিনিটেই ৫-০ ব্যবধানে এগিয়ে যায় জার্মানি। বিশ্বকাপের ইতিহাসে এটাই দ্রুততম ৫ গোলের রেকর্ড।

# ২২৩ গোল নিয়ে ব্রাজিলকে পেছনে ফেলে বিশ্বকাপে সর্বোচ্চ গোল করা দল এখন জার্মানি।