আবারও বিশ্বের সবচেয়ে দামি ক্লাব রিয়াল

ফোর্বস সাময়িকীর তালিকায় আবারও বিশ্বের সবচেয়ে দামি ক্রীড়া দলের মর্যাদা পেয়েছে স্পেনের শীর্ষস্থানীয় দল রিয়াল মাদ্রিদ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 July 2015, 09:02 AM
Updated : 16 July 2015, 05:14 PM

বুধবার ২০১৫ সালে বিশ্বের সবচেয়ে দামি ৫০টি ক্লাবের এই তালিকা প্রকাশ করে ফোর্বস। এতে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ফুটবল লিগ (এনএফএল) আর মেজর লিগ বেসবলের (এমএলবি) দলগুলোর ছড়াছড়ি থাকলেও প্রথম স্থানটি টানা তৃতীয় বছর পেল উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের সর্বোচ্চ ১০টি শিরোপা জেতা ক্লাব রিয়াল।

তালিকায় চতুর্থ স্থানে আছে রিয়ালের চিরপ্রতিদ্বন্দ্বী লা লিগার বর্তমান শিরোপাধারী বার্সেলোনা। এর পরেই আছে ইংলিশ প্রিমিয়ার লিগের সবচেয়ে সফল দল ম্যানচেস্টার ইউনাইটেড।

ফোর্বস এক বিবৃতিতে জানায়, দশ বারের ইউরোপীয় চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদের দাম এখন ৩২৬ কোটি ডলার। গত বছর ক্লাবটির মূল্য ছিল ৩৪৪ কোটি ডলার। বার্সেলোনার মূল্য ৩১৬ কোটি ডলার ও ম্যানচেস্টার ইউনাইটেডের মূল্য ৩১০ কোটি ডলার। গত বছর যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় স্থানে ছিল দলদুটি।

৩২২ কোটি ডলার সম্পদমূল্য নিয়ে তালিকার দ্বিতীয় স্থানে যৌথভাবে আছে যুক্তরাষ্ট্রের মেজর লিগ বেসবলের (এমএলবি) দল নিউ ইয়র্ক ইয়াংকিস এবং ন্যাশনাল ফুটবল লিগের (এনএফএল) দল ডালাস কাউবয়েস।

মূল্যমানের দিক থেকে সেরা ৫০টি দলের মধ্যে ২০টিই এনএফএলের বা আমেরিকান ফুটবলের। এমএলবির ১২টি ও ন্যাশনাল বাস্কেটবল অ্যাসোসিয়েশনের (এনবিএ) ১০টি দল আছে এই তালিকায়।

ফুটবলের (সকার) সাতটি ক্লাব এই তালিকায় স্থান করে নিয়েছে। রিয়াল, বার্সা আর ইউনাইডেট ছাড়া এই তালিকায় আছে জার্মানির বুন্দেসলিগা চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ, ইংলিশ প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন চেলসি, ম্যানচেস্টার সিটি ও আর্সেনাল।