শাখতার থেকে মিলানে ব্রাজিলের আদ্রিয়ানো 

দগলাস কস্তা ও মিরান্দার পর ক্লাব বদল করেছেন ব্রাজিলের লুইস আদ্রিয়ানোও। 

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 July 2015, 09:06 AM
Updated : 3 July 2015, 09:06 AM

শাখতার দোনেৎস্কের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা আদ্রিয়ানো নাম লিখিয়েছেন ইতালির ক্লাব এসি মিলানে। 
 
বৃহস্পতিবার ইউক্রেনের ক্লাব শাখতার জানায়, ব্রাজিলের ফরোয়ার্ড আদ্রিয়ানোকে ৮০ লাখ ইউরোর বিনিময়ে মিলানের কাছে বিক্রি করে তারা। চার বছরের জন্য তাকে দলে নেওয়ার বিষয়টি এসি মিলানও নিশ্চিত করে। 
 
শাখতারে আট বছর কাটানো আদ্রিয়ানো ছয়টি ইউক্রেনিয়ান চ্যাম্পিয়নশিপ ও চারটি কাপ শিরোপার সঙ্গে ইউরোপা লিগও জেতেন। 
 
শাখতারের হয়ে সবধরনের প্রতিযোগিতা মিলিয়ে ১২৯ গোল করা এই স্ট্রাইকার গত মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগে নয় বার প্রতিপক্ষের জাল খুঁজে পান।
 
এই ৯ গোল করার পথে গ্রুপ পর্বে বাতে বরিসভের জালে একাই পাঁচ বার বল জড়িয়ে অনন্য এক রেকর্ডের ভাগিদার হন আদ্রিয়ানো। চ্যাম্পিয়ন্স লিগের এক ম্যাচে এর আগে সর্বোচ্চ পাঁচ গোল করার রেকর্ড ছিল বার্সেলোনা তারকা লিওনেল মেসির। ২০১২ সালে বায়ার লেভারকুজেনের বিপক্ষে এই রেকর্ড গড়েছিলেন আর্জেন্টিনা ফরোয়ার্ড।
 
আদ্রিয়ানোর পাঁচটি গোলের চারটিই প্রথমার্ধের ২৮, ৩৭, ৪০ ও ৪৪তম মিনিটে ছিল। ১৭ মিনিটের মধ্যে তার করা ৪ গোল চ্যাম্পিয়ন্স লিগে দ্রুততম চার গোলের রেকর্ড। 
 
শাখতারের হয়ে অনন্য এই রেকর্ড গড়েই ব্রাজিল দলে ডাক পেয়েছিলেন আদ্রিয়ানো। কিন্তু ২৮ বছর বয়সী এই স্ট্রাইকার ব্রাজিলের হয়ে চারটি ম্যাচ খেলেও গোলের দেখা পাননি। এবারের কোপা আমেরিকার ব্রাজিল দলে অবশ্য ছিলেন না আদ্রিয়ানো। 
 
শাখতারের আগে ব্রাজিলের ক্লাব ইন্তারনাসিওনালে ছিলেন আদ্রিয়ানো। ২০০৬ সালে এই ক্লাবের হয়ে ক্লাব বিশ্বকাপও জেতেন তিনি।
 
এর আগে শাখতারের আরেক স্ট্রাইকার দগলাস কস্তা বায়ার্ন মিউনিখে নাম লেখান। আর ব্রাজিলের সেন্টার ব্যাক মিরান্দা আতলেতিকো থেকে ইতালির ক্লাব ইন্টার মিলানে যান।