আর্জেন্টিনার সামনে প্যারাগুয়ে বাধা

একটা বড় শিরোপার হাহাকার আর্জেন্টিনা দলের সঙ্গী সেই ১৯৯৩ সালের পর থেকে। প্যারাগুয়ের তা আরও বেশি; ১৯৭৯ সাল! লম্বা সময় ধরে শিরোপা খরায় ভোগা দুই দলের কোপা আমেরিকার সেমি-ফাইনাল লড়াইটি তাই বাড়তি উত্তেজনার রেণু ছড়াচ্ছে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 June 2015, 12:50 PM
Updated : 30 June 2015, 02:06 PM

চিলির কনসেপসিয়নে বুধবার বাংলাদেশ সময় ভোর সাড়ে পাঁচটায় কোপা আমেরিকার ফাইনালে ওঠার লড়াইয়ে মুখোমুখি হবে আর্জেন্টিনা ও প্যারাগুয়ে।

দলীয় এই লড়াইয়ের ভেতরে আবেগের সঙ্গে দ্বৈরথ চলছে আর্জেন্টিনা কোচ জেরার্দো মার্তিনোর। তার মেসি-আগুয়েরোদের দায়িত্ব নেওয়ার মেয়াদ এখনও বছর পূরণ হয়নি কিন্তু মার্তিনো সান্তা ক্রুসদের কোচ ছিলেন পাঁচ বছরেরও বেশি সময়! কোপার গত আসরে প্যারাগুয়েকে ফাইনালেও তুলেছিলেন মার্তিনো।

প্রতিপক্ষ প্যারাগুয়ে সম্পর্কে জানাশোনা ভালো বলে কৌশল সাজাতে মার্তিনোর সুবিধাই হবে। কিন্তু সে সুবিধার চেয়ে সাবেক শিষ্যদের বিপক্ষে খেলাটা এড়াতে পারলে ভালো লাগত জানিয়ে আর্জেন্টিনা কোচ পিছুটানের কথাই মনে করিয়ে দিয়েছেন।

নিজের দেশ আর্জেন্টিনার বিপক্ষে খেলার পিছুটান আছে প্যারাগুয়ে কোচ রামোন দিয়াসেরও। পরিসংখ্যানের বইয়ে প্রতিপক্ষ আর্জেন্টিনার আধিপত্য নিয়েও খুব একটা ভাবছেন না তিনি। কোয়ার্টার-ফাইনালে ‘বন্ধু’ কার্লোস দুঙ্গার ব্রাজিলের স্বপ্ন গুঁড়িয়ে দেওয়া দিয়াস মেসিদের বিপক্ষে ম্যাচ নিয়ে বেশ ইতিবাচক।

কোপা আমেরিকায় আর্জেন্টিনার বিপক্ষে খেলা আগের ২৩ ম্যাচে একটিতেও প্যারাগুয়ের জিততে না পারার ইতিহাস জেনেই দিয়াস বলেছেন, “তারা (আর্জেন্টিনা) বিশ্বের সেরা দল কিন্তু এটা দুই দলের জন্যই কঠিন ম্যাচ হবে। কখনো কখনো যে দলটা ফেভারিট, এই ধরণের ম্যাচ তাদের জন্য কঠিন হয়।”

কঠিন সব বাঁধা পেরুনোর সামর্থ্য আছে আর্জেন্টিনার। লিওনেল মেসি, সের্হিও আগুয়েরো, কার্লোস তেভেস, গনসালো হিগুয়াইনে সাজানো ফারোয়ার্ড; আনহেল ডি মারিয়ার মতো নির্ভরযোগ্য যোদ্ধা আছে দলটির মাঝ মাঠে। সের্হিও রোমেরোও দলের গোলপোস্ট আগলে রাখছেন দারুণভাবে।

মার্তিনোর শিষ্যদের সামর্থ্যের সঙ্গে প্যারাগুয়ের বিপক্ষে ম্যাচের মুখোমুখি পরিসংখ্যানের আধিপত্য যোগ করলে আর্জেন্টিনাই ফেভারিট। মুখোমুখি ৯০ ম্যাচে আর্জেন্টিনার জয় ৪৭টি; প্যারাগুয়ের ১৪টি। বাকি ২৯ ম্যাচ ড্র। তবে মার্তিনোকে ভাবাচ্ছে এই আসরে মেসিদের গোল না পাওয়া।

চলতি কোপায় এ পর্যন্ত আর্জেন্টিনা গোল করেছে মাত্র ৪টি! বার্সেলোনার হয়ে ভুরিভুরি গোল করা মেসি এ পর্যন্ত প্যারাগুয়ের বিপক্ষে গ্রুপের ম্যাচে একবার লক্ষ্যভেদ করতে পেরেছেন। কোয়ার্টার-ফাইনালও আর্জেন্টিনা জিতেছে টাইব্রেকারে। তাই আগুয়েরো ‘মেসির পায়ে গোল ফিরবে’ বলে আশা দেখালেও শঙ্কাটা ঠিকই থেকে যাচ্ছে ছায়ার মতো।

রক সান্তা ক্রুসদের হাত ধরে প্যারাগুয়ে এবারও গত আসরের ধারাবাহিকতা ধরে রেখে চলেছে। গত আসরের রানার্সআপরাও চিলিতে এরই মধ্যে লাতিন ফুটবলের তিন পরাশক্তি আর্জেন্টিনা, ব্রাজিল ও উরুগুয়েকে রুখে দিয়েছে। গ্রুপ পর্বে আর্জেন্টিনা ও উরুগুয়ের সঙ্গে ড্র করে তারা। এরপর ব্রাজিলকে হারায় দিয়াসের শিষ্যরা।

গ্রুপ পর্বে দুই গোলে পিছিয়ে পড়ে আর্জেন্টিনার সঙ্গে করা সেই ড্র যে এবার আর ফাইনালের টিকেট এনে দেবে না, তা জানা দিয়াসের। তবে ওই ড্র থেকে অনুপ্রেরণা নিয়ে তিনিও ফাইনালের মঞ্চে ওঠার স্বপ্ন দেখছেন, “আমাদের নামতে হবে এবং খেলতে হবে। এটা আলাদা হবে। আমরা জানি, যদি আমরা ভুল করি, তাহলে আমরা ফাইনালটা হারাব।”