গতির অভাবেই ব্রাজিলের হার

প্যারাগুয়ের কাছে টাইব্রেকারে হেরে কোপা আমেরিকা অভিযান শেষ হয়ে যাওয়ার কারণ জানতে কাটাছেড়া চলছে ব্রাজিল দলে। আপাতত বেরিয়ে এসেছে, গুরুত্বপূর্ণ খেলোয়াড়দের অনুপস্থিতি আর ম্যাচে গতির অভাবই এমন পরাজয়ের মূল কারণ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 June 2015, 07:53 AM
Updated : 28 June 2015, 07:56 AM

চিলির কনসেপসিওনে বাংলাদেশ সময় শনিবার ভোরে কোপা আমেরিকার কোয়ার্টার-ফাইনালে প্যারাগুয়ের কাছে টাইব্রেকারে ৪-৩ গোলে হেরে যায় ব্রাজিল। নির্ধারিত ৯০ মিনিটের খেলা ১-১ গোলে সমতায় ছিল। টুর্নামেন্টের নক আউট পর্যায়ে একমাত্র ফাইনাল ছাড়া অন্য কোনো ম্যাচে অতিরিক্ত সময় না থাকায় খেলা সরাসরি গড়ায় টাইব্রেকারে।
 
প্রথমার্ধে ব্রাজিল ভালোই খেলে। এই অর্ধেই রবিনিয়োর গোলে এগিয়ে গিয়েছিল তারা। তবে ভালো খেলার ধারাটা ম্যাচের শেষ পর্যন্ত ধরে রাখতে পারেনি দুঙ্গার দল। ম্যাচ শেষে রবিনিয়োও তুলে ধরেন এটা। 
 
“দুর্ভাগ্যবশত দ্বিতীয়ার্ধে আমাদের খেলাটা পড়ে গেছে।”
 
ব্রাজিল কোচ দুঙ্গা ব্যাখ্যা করেন দ্বিথীয়ার্ধে খেলা পড়ে যাওয়ার কারণ। 
 
“আমরা তাদের মূল ম্যাচ-পরিকল্পনা (উঁচুতে খেলা বল) নিষ্ক্রিয় করার চেষ্টা করেছি।…আজ আমাদের গতির প্রয়োজন ছিল এবং শেষ দিকে এটারই অভাব ছিল।”
 
টুর্নামেন্ট শুরুর আগেই মাঝমাঠের দুই ভরসা অস্কার ও লুইস গুস্তাভোকে চোটের জন্য হারায় ব্রাজিল। টুর্নামেন্টে নিজেদের দ্বিতীয় ম্যাচের পর অধিনায়ক ও দলের সবচেয়ে বড় তারকা নেইমারকেও হারায় তারা। কলম্বিয়ার কাছে হেরে যাওয়া ম্যাচ শেষে অখেলোয়াড়সুলভ আচরণ করে চার ম্যাচের জন্য নিষিদ্ধ হন তিনি। 
 
গুরুত্বপূর্ণ এই খেলোয়াড়দের অভাব ব্রাজিলকে ভুগিয়েছে বলে মনে করেন দুঙ্গা।
 
“এ বছরের টুর্নামেন্টে আমরা পাঁচ জন খেলোয়াড় হারিয়েছি এবং এটাই (কাজটা) কঠিনতর করে দিয়েছে।”

অনেকেই বলছেন, নেইমার থাকলে হয়ত এই ম্যাচ ব্রাজিল হারত না। তবে দুঙ্গা তেমনটা মনে করেন না। নেইমার গুরুত্বপূর্ণ হলেও ব্রাজিল দলে আরও অনেক ভালো খেলোয়াড় আছে বলে উল্লেখ করেন তিনি।