ফিফা থেকে পদত্যাগের ঘোষণা ব্লাটারের

ফিফায় দুর্নীতি নিয়ে তোলপাড়ের মধ্যে পদত্যাগ করার ঘোষণা দিয়েছেন ১৭ বছর ধরে সংস্থাটির সভাপতির পদে থাকা জেপ ব্লাটার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 June 2015, 05:10 PM
Updated : 2 June 2015, 06:57 PM

মঙ্গলবার সরে দাঁড়ানোর ঘোষণা দিয়ে ৭৯ বছর বয়সী ব্লাটার যত দ্রুত সম্ভব নতুন সভাপতি নির্বাচনের জন্য বিশেষ ফিফা কংগ্রেস ডেকেছেন।

গত সপ্তাহেই পঞ্চম মেয়াদের জন্য সভাপতি নির্বাচিত হয়েছিলেন সুইজারল্যান্ডের ব্লাটার।

নির্বাচনের দুই দিন আগেই দুর্নীতির সঙ্গে জড়িত থাকার অভিযোগে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থার সাত শীর্ষ কর্মকর্তাকে গ্রেপ্তার করে সুইস পুলিশ।

ব্লাটার এক বিবৃতিতে বলেন, “আমি ফিফা এবং এর স্বার্থগুলোর সঙ্গে খুব ভালোভাবে জড়িত। এগুলো আমার খুব কাছের। এ জন্যই আমি এ সিদ্ধান্ত নিয়েছি।”

“আমার কাছে ফিফা সংস্থাটি এবং বিশ্বজুড়ে ফুটবল সবচেয়ে গুরুত্বপূর্ণ”, যোগ করেন তিনি।

১৯৯৮ সাল থেকে ফিফার সভাপতি ব্লাটার জানান, পরের ফিফার সাধারণ কংগ্রেস হবে মেক্সিকো সিটিতে আগামী বছরের ১৩ মে। তাই ফিফার নির্বাহী কমিটিকে যত দ্রুত সম্ভব বিশেষ কংগ্রেস ডাকতে বলবেন তিনি।

বিশেষ কংগ্রেস বসতে পারে আগামী ডিসেম্বর থেকে আগামী বছরের মার্চের মধ্যে।

সম্প্রতি যুক্তরাষ্ট্র কর্তৃপক্ষ ফিফায় দুর্নীতি নিয়ে ১৪ জনের বিরুদ্ধে অভিযোগ আনে। তাদের অনুরোধে গত বুধবার খুব ভোরে সুইজারল্যান্ডের জুরিখের একটি হোটেলে অভিযান চালিয়ে ফিফার সাত কর্মকর্তাকে ঘুষ নেওয়ার সন্দেহে গ্রেপ্তার করে সুইস পুলিশ।

এদিকে, এই গ্রেপ্তার হওয়ার ঘটনার কয়েক ঘণ্টা পর সুইস কর্তৃপক্ষ ২০১৮ ও ২০২২ বিশ্বকাপের আয়োজক নির্ধারণ প্রক্রিয়া নিয়ে ফৌজদারি তদন্ত শুরু করে।

সুইস ফেডারেল অফিস অব জাস্টিস জানায়, ওই কর্মকর্তারা নব্বইয়ের দশক থেকে বর্তমান সময় পর্যন্ত প্রায় ১০ কোটি ডলার ঘুষ হিসেবে নিয়েছেন বলে সন্দেহ করা হচ্ছে।

গত মঙ্গলবার নতুন এক অভিযোগে দাবি করা হয়, ২০১০ সালের বিশ্বকাপ দক্ষিণ আফ্রিকায় আয়োজন করা নিয়ে ফিফার মহাসচিব জেরোমে ভালকে ১ কোটি ডলার ঘুষ লেনদেনের সঙ্গে জড়িত ছিলেন।

ইউরোপীয় ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা উয়েফার সভাপতি মিশেল প্লাতিনি আগেই ব্লাটারকে নির্বাচনে না দাঁড়াতে অনুরোধ করেছিলেন। ব্লাটার সরে যাওয়ার সিদ্ধান্ত নেওয়ার পর সাবেক এই ফুটবল তারকা বলেন, “এটা কঠিন একটা সিদ্ধান্ত ছিল, একটা সাহসী সিদ্ধান্ত এবং সঠিক সিদ্ধান্ত।”

গত শুক্রবার প্রথম দফা নির্বাচনের পর একমাত্র প্রতিদ্বন্দ্বী জর্ডানের যুবরাজ আলি বিন আল-হুসেইন সরে দাঁড়ালে পুনর্নির্বাচিত হন ব্লাটার।

প্রথম দফা ভোটে নির্বাচিত হতে দুই-তৃতীয়াংশ ভোট প্রয়োজন ছিল। জুরিখে নির্বাচনে ভোট পড়ে ২০৯টি, এর মধ্যে বাতিল হয় তিনটি ভোট।  ব্লাটার পান ১৩৩ ও জর্ডানের আল-হুসেইন পান ৭৩ ভোট।