আফগানিস্তানকে সমীহ করেই জয়ের ছক বাংলাদেশের

সিঙ্গাপুরের মতো আফগানিস্তানের বিপক্ষে প্রীতি ম্যাচেও বিশ্বকাপ বাছাইয়ের রণকৌশল ঠিক করে নেওয়াটাই আসল উদ্দেশ্য বাংলাদেশের। তবে আফগানিস্তানের বিপক্ষে পাওয়া অতীত সাফল্যের কারণে জয়ের স্বপ্ন দেখতে ‍ভুলছে না স্বাগতিকরা।

ক্রীড়া প্রতিবেদক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 June 2015, 02:38 PM
Updated : 1 June 2015, 02:38 PM

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে আগামী মঙ্গলবার প্রীতি ম্যাচে আফগানিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ। বিকাল ৪টায় শুরু হওয়া ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে চ্যানেল নাইন।

এই লড়াইয়ের আগের দিন সোমবার সংবাদ সম্মেলনে স্বাগতিক অধিনায়ক মামুনুল ইসলাম ও কোচ লোডভিক ডি ক্রুইফ প্রীতি ম্যাচের পরিকল্পনা তুলে ধরেন।

আফগানিস্তানকে হারিয়ে বিশ্বকাপের বাছাই পর্ব শুরুর ব্যাপারে দারুণ আশাবাদী মামুনুল, “ওদের হারানোর ক্ষমতা আমাদের আছে। বাছাই পর্বের আগে আমরা ভালো ফুটবল খেলব এবং আমাদের লক্ষ্য থাকবে, ওদের হারিয়ে যেন বাছাই পর্বে যেতে পারি।”

আগামী ১১ জুন কিরগিজস্তান ও ১৬ জুন তাজিকিস্তানের বিপক্ষে নিজেদের মাঠে ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপের বাছাই পর্বের ম্যাচ খেলবে বাংলাদেশ।

দলের সামর্থ্যে আস্থা থাকলেও কোচ ক্রুইফের কণ্ঠে প্রতিপক্ষকে সমীহের সুরই বেশি, “আফগানিস্তানের বিপক্ষে আমরা সর্বশেষ এশিয়ান গেমসে খেলেছি। ভালো দল। দেশের বাইরে খেলা অনেক ফুটবলার আছে তাদের দলে। আমি মনে করি, তারা একটা পরিকল্পনা করেই এখানে এসেছে।”

বিশ্বকাপের বাছাই পর্ব সামনে রেখে প্রস্তুতি ম্যাচ খেলছে বাংলাদেশ। প্রথম ম্যাচে সিঙ্গাপুরের বিপক্ষে এগিয়ে গিয়েও শেষ পর্যন্ত ২-১ গোলে হারে বাংলাদেশ। ক্রুইফের মতে, বাছাই পর্বের আগে শক্তিশালী দলের বিপক্ষে খেলাটা মামুনুল-জুয়েল-সোহেলদের জন্য ভালো হবে।

“আমার মনে হচ্ছে, আফগানিস্তান দলটি সিঙ্গাপুরের চেয়ে ভালো। তাদের মুখোমুখি হওয়াটা আমাদের জন্য ভালো হবে। আগামীকালের ম্যাচটি আমাদের জন্য গুরুত্বপূর্ণ। তবে এ ম্যাচে আমরা কৌশলগত দিকগুলোর দিকে বেশি গুরুত্ব দিব।”

প্রীতি ম্যাচের আগের পরিসংখ্যান স্বাগতিকদের পক্ষে। কখনোই বাংলাদেশকে হারাতে পারেনি আফগানিস্তান। আগের ৪ ম্যাচে বাংলাদেশের জয় একটি; বাকি তিন ম্যাচ ড্র। তবে অতীত সাফল্যে ভেসে যেতে রাজি নন মামুনুল।

“সর্বশেষ ম্যাচে এশিয়ান গেমসে তাদেরকে হারানোটা এখন আমাদের জন্য অতীত। এটা থেকে অনুপ্রেরণা নেওয়া যেতে পারে কিন্তু এটা নিয়ে ভেবে বসে থাকলে চলবে না।”

এশিয়ান গেমসে খেলা আফগানিস্তান দলটি মাঝের সময়টাতে বদলেছে অনেক। মাস তিনেক আগে বসনিয়া বংশোদ্ভূত জার্মান কোচ পেয়েছে তারা। বাংলাদেশে আসা ২৮ জন ফুটবলারের মধ্যে ১৮ জনেরই দেশের বাইরে খেলার অভিজ্ঞতা আছে। মামুনুল তাই একবাক্যে বলে দিলেন, “তারা এখন অনেক ভালো ও শক্তিশালী দল।”

আফগানিস্তানের বিপক্ষে প্রীতি ম্যাচে ২৩ জনের দলে জায়গা পাননি গোলরক্ষক মাজহারুল ইসলাম; তার বদলে আশরাফুল ইসলাম রানাকে রেখেছেন ক্রুইফ। সেরা একাদশে একাধিক পরিবর্তনের ইঙ্গিতও দিয়েছেন কোচ।

সিঙ্গাপুরের বিপক্ষে ম্যাচে মাঝ মাঠের নিয়ন্ত্রণ মামুনুল-হেমন্তদের হাতে ছিল না। এ কারণেই একটু একটু করে ম্যাচে পিছিয়ে যেতে থাকে বাংলাদেশ। আফগানিস্তান ম্যাচ সামনে রেখে তাই বল নিয়ন্ত্রণে রাখার ওপর বাড়তি গুরুত্ব দেওয়ার কথা জানিয়ে ক্রুইফ মামুনুলদের মনে করিয়ে দেন, “এটা আমাদের জন্য আসল পরীক্ষা।”