বার্সেলোনাকে এগিয়ে রাখছেন ইউভেন্তুসের বুফ্ফন

বিশ্বকাপ জেতার নয় বছর পর বার্লিনের অলিম্পিক স্টেডিয়ামে ফিরছেন জানলুইজি বুফ্ফন। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে বার্সেলোনাকে হারাতে পারলেই প্রথমবারের মতো ‘ট্রেবল’ জয়ের কীর্তি গড়বে তার দল ইউভেন্তুস। প্রতিপক্ষ বড্ড কঠিন হওয়ায় নিজেদের সম্ভাবনা খুব বেশি দেখছেন না তিনি। কিন্তু স্বপ্নের হাতছানিতে লড়াইয়ের আগেই হার মানতে রাজি নন ইতালির এই গোলরক্ষক।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 June 2015, 02:26 PM
Updated : 1 June 2015, 02:26 PM

বার্সেলোনার সঙ্গে নিজেদের শক্তির পার্থক্য বোঝাতে শেষ চারে তাদের প্রতিপক্ষ রিয়াল মাদ্রিদের প্রসঙ্গ তুলে ধরেন বুফ্ফন। গতবারের চ্যাম্পিয়নদের হারিয়েই ফাইনালে ওঠে ইউভেন্তুস।

“রিয়ালের বিপক্ষে আমাদের সম্ভাবনা হয়তো ৩৫ শতাংশ ছিল, তাই আমার ধারণা, বার্সেলোনার বিপক্ষে আমাদের শিরোপা জেতার সম্ভাবনা আরও কম।”

গত ১৫ বছরে ইউরোপের সেরা দল হয়ে ওঠা বার্সেলোনাকে নিজেদের চেয়ে এগিয়ে রাখতেও কোনো দ্বিধা করলেন না বুফ্ফন। এমনকি কোনো রাখঢাক না করেই জানালেন, তাদের অর্জন এবং তারকায় গড়া দলটিকে তারা অনেক সম্মান করে।

লিওনেল মেসি, নেইমার ও লুইস সুয়ারেসে গড়া দুর্দান্ত আক্রমণভাগে ভর করে বার্সেলোনা এরই মধ্যে লা লিগা ও কোপা দেল রে শিরোপা ঘরে তুলেছে। দলটির এই আক্রমণত্রয়ী কতটা ভয়ঙ্কর, তা বুঝাতে এই মৌসুমে তাদের করা মোট গোলের হিসেবটাই যথেষ্ট। এ পর্যন্ত তারা তিন জন মিলে মোট ১২০টি গোল করেছেন।

সবশেষ রোববার রাতে কোপা দেল রের ফাইনালে আথলেতিক বিলবাওকে ৩-১ ব্যবধানে হারানো ম্যাচে ২টি গোল করেন মেসি, অন্যটি আসে নেইমারের পা থেকে।

তাই বলে লড়াইটা যখন একটি ম্যাচের, আর হাতছানি যখন মহাদেশ শ্রেষ্টত্বের, তখন লড়াইয়ের আগে হার মানা তো আর সাজে না। তাছাড়া এমন অনেক লড়াইয়ের অভিজ্ঞতাও তো আছে বুফ্ফনের ভান্ডারে। অভিজ্ঞতার সে ভান্ডার থেকেই প্রথমবারের মতো চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জেতার স্বপ্ন দেখছেন তিনি।

উয়েফা ওয়েবসাইটকে দেয়া সাক্ষাৎকারে সে আশার কথাই শোনালেন বুফ্ফন। সেখানেও উঠে এল রিয়ালের বিপক্ষে তাদের সেমি-ফাইনালের লড়াইয়ের কথা।

“রিয়ালের ব্যাপারে যেমন আমি বলেছি, তাদের বিপক্ষে লড়াই করার মতো এবং তাদের পথটা কঠিন করে তোলার কিছু অস্ত্র আমাদের ছিল। তাই তার উপর ভিত্তি করেই আমরা পরিকল্পনা করব।”

সেমি-ফাইনালে প্রথম লেগে ঘরের মাঠে ২-১ গোলে জেতার পর রিয়ালের মাঠে ১-১ গোলে ড্র করে ফাইনালের টিকেট নিশ্চিত করে ইউভেন্তুস।