মেসি, নেইমারের নৈপুণ্যে বার্সেলোনার ডাবল

লিওনেল মেসির জাদুকরী ফুটবল, লুইস সুয়ারেসের নিঃস্বার্থ সহায়তা আর নেইমারের লক্ষ্যভেদে কিংস কাপ শিরোপা জিতেছে বার্সেলোনা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 May 2015, 09:27 PM
Updated : 31 May 2015, 01:21 PM

শনিবার কিংস কাপ নামে পরিচিত প্রতিযোগিতাটির ফাইনালে আথলেতিক বিলবাওকে ৩-১ ব্যবধানে হারায় লুইস এনরিকের শিষ্যরা। এই জয়ে জোড়া গোল করেন মেসি। অন্য গোলটি আসে নেইমারে পা থেকে।

মেসি, নেইমার ও সুয়ারেসে গড়া আক্রমণভাগের অসাধারণ নৈপুণ্যে গত কয়েক মাসে অপরাজেয় হয়ে উঠেছে বার্সেলোনা। এই মৌসুমে এ পর্যন্ত তিন জন মিলে ১২০টি গোল করেছেন।

কাম্প নউতে দশম মিনিটেই এগিয়ে যেতে পারতো বার্সেলোনা। অফসাইডের কারণে সেবার বাতিল হয় নেইমারের গোল। তবে বেশিক্ষণ স্বাগতিকদের ঠেকিয়ে রাখতে পারেনি প্রতিযোগিতার দ্বিতীয় সফল দল বিলবাও।

১৯তম মিনিটে একক প্রচেষ্টায় গোল করে বার্সেলোনাকে এগিয়ে নেন চারবারের ফিফা বর্ষসেরা ফুটবলার মেসি। প্রতিপক্ষের চার জনকে কাটিয়ে বাম পায়ের বাঁকানো শটে গোলরক্ষককে পরাস্ত করেন আর্জেন্টিনার অধিনায়ক।

মেসির অসাধারণ এক গোলে পিছিয়ে পড়া বিলবাও আর খেলায় ফিরতে পারেনি। কোপা দেল রের ২৩বারের চ্যাম্পিয়ন দলটিকে ব্যস্ত থাকতে হয় নিজেদের রক্ষণ সামলানোর কাজে।

৩১ বছর আগে শেষবার কিংস কাপের শিরোপা জেতা বিলবাও ২৭তম মিনিটে দুইবার কোনোমতে বেঁচে যায়। একবার জেরার্দ পিকেকে হতাশ করেন অতিথি দলের গোলরক্ষক; অন্যবার অল্পের জন্য লক্ষ্যে থাকেনি ব্রাজিলের তারকা নেইমারের শট।

৩৬তম মিনিটে ব্যবধান ২-০ করেন নেইমার। আক্রমণের উৎস ছিলেন মেসি। তার কাছ থেকে ইভান রাকিতিচ হয়ে বল আসে সুয়ারেসের পায়ে। তাকে ঠেকাতে এগিয়ে আসছিলেন গোলরক্ষক, ঝুঁকি না নিয়ে উরুগুয়ের তারকা বল বাড়ান নেইমারকে।

ফাঁকা জালে বল পাঠানোর সহজতম কাজটি করতে কোনো ভুল করেননি অরক্ষিত নেইমার। এই গোলেই বার্সেলোনার কোপা দে রের ২৭তম শিরোপা অনেকটা নিশ্চিত হয়ে যায়।

৪২তম মিনিটে ব্যবধান কমানোর ভালো একটি সুযোগ এসেছিল অতিথিদের সামনে। ২০ বছর বয়সী ইনাকি উইলয়ামসের শট ক্রসবারে লাগলে হতাশ হতে হয় তাদের।

দুই মিনিট পরে সুযোগ আসে স্বাগতিকদের সামনেও। তবে মেসির ফ্রি-কিক ঝাঁপিয়ে পড়ে রুখে দেন বিলবাওয়ের গোলরক্ষক।

প্রথমার্ধে ২-০ ব্যবধানে পিছিয়ে থাকলেও হাল ছাড়েনি সব ধরনের প্রতিযোগিতায় শেষ ৭ ম্যাচে অপরাজিত থাকা বিলবাও। তবে প্রতিপক্ষের রক্ষণের দৃঢ়তায় তাদের শেষ রক্ষা হয়নি।

ব্যবধান কমাতে মরিয়া বিলবাওয়ের বিপদ আরও বাড়ান মেসি। ৭৪তম মিনিটে দানি আলভেসের পাস থেকে বল জালে পাঠিয়ে বার্সেলোনার শিরোপা জয় একরকম নিশ্চিত করে ফেলেন তিনি।

৭৯তম মিনিটে তরুণ স্ট্রাইকার উইলিয়ামসের গোলে ব্যবধান কমায় বিলবাও। তবে ম্যাচে এর কোনো প্রভাব পড়েনি। কোপা দেল রেতে ৩১ বছরের শিরোপা খরা কাটানোর স্বপ্ন দেখা দলটি মাঠ ছাড়ে পরাজয়ের হতাশা নিয়ে।

দ্বিতীয়ার্ধে ইনিয়েস্তার বদলে মাঠে নামেন চাভি। কাম্প নউয়ে নিজের শেষ প্রতিযোগিতামূলক ম্যাচে গোলও পেতে পারতেন স্পেনের এই মিডফিল্ডার। যোগ করা সময়ে তার ফ্রি-কিক বারে লেগে ব্যর্থ হয়ে যায়।

গত দেড় দশকে ইউরোপের সবচেয়ে সফল দল বার্সেলোনা আগেই এবারের লা লিগার শিরোপা ঘরে তুলেছে। কোপা দেল রের ফাইনালে বিলবাওকে হারিয়ে দ্বিতীয়বারের মতো ট্রেবল জয়ের আরও কাছে পৌঁছেছে তারা। ট্রেবল জয়ের পথে তাদের শেষ বাধা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালের প্রতিপক্ষ ইউভেন্তুস।