অ্যাস্টন ভিলাকে উড়িয়ে এফএ কাপের শিরোপা আর্সেনালের

এফএ কাপের ফাইনালে অ্যাস্টন ভিলা দাঁড়াতেই পারেনি আর্সেনালের সামনে। প্রতিপক্ষকে উড়িয়ে দিয়ে দ্বাদশ শিরোপা জিতেছে আর্সেন ভেঙ্গারের দলটি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 May 2015, 07:14 PM
Updated : 30 May 2015, 07:14 PM

শনিবার ওয়েম্বলির ফাইনালে আর্সেনালের ৪-০ ব্যবধানের জয়ে একটি করে গোল করেন থিও ওয়ালকট, আলেক্সিস সানচেস, পের মের্টেসাকার ও অলিভিয়ে জিরুদ। 
 
গত আসরে হাল সিটিকে ৩-২ গোলে হারিয়ে নয় বছরের শিরোপা খরার অবসান ঘটিয়েছিল আর্সেনাল। এবার অ্যাস্টন ভিলার বিপক্ষে পাওয়া জয়ের পর গানার্স নামে পরিচিত ক্লাবটিই এখন এফএ কাপের ইতিহাসের সফলতম দল। 
 
শুরু থেকেই আক্রমণাত্মক ফুটবল খেললেও গোলের দেখা পাচ্ছিল না আর্সেনাল। উত্তেজনা ছড়ানো প্রথমার্ধের ৪০তম মিনিটে তাদের এগিয়ে নেওয়ার কৃতিত্ব ওয়ালকটের। বিরতির পর ৫০তম মিনিটে ২৫ গজ দূর থেকে জোরালো শটে ব্যবধান ২-০ করেন চিলির তারকা সানচেস। 
 
২-০ ব্যবধানে এগিয়ে যাওয়ার পর আর পেছনে তাকাতে হয়নি আর্সেনালকে। ৬২তম মিনিটে জার্মানি ডিফেন্ডার মের্টেসাকারের হেড জাল খুঁজে পেলে ব্যবধান আরো বাড়ে। 
 
প্রতিপক্ষের জালে তিনবার বল পাঠালেও আক্রমণের ধার কমায়নি আর্সেনাল। অ্যাস্টন ভিলাকে চাপে রেখেই চতুর্থ গোলটি পেয়ে যায় তারা। খেলার যোগ করা সময়ে দলের চতুর্থ গোলটি করেন আর্সেনালের ফরাসি স্ট্রাইকার জিরুদ। 
 
২০০৪ সালের পর এই প্রথম এফএ কাপের ফাইনালে কোনো দল এক গোলের চেয়ে বড় ব্যবধানে জিতল। 
 
আর্সেনালের এই শিরোপার সুবাদে অ্যাস্টন ভিলার সাবেক কোচ জর্জ রামসের পাশে বসলেন ভেঙ্গার। দুই জনেরই দলকে সর্বোচ্চ ছয়টি করে এফএ কাপ শিরোপা এনে দেওয়ার কৃতিত্ব রয়েছে।