আনচেলত্তিকে ছাঁটাইয়ে রিয়াল সভাপতির ব্যাখ্যা

প্রথম মৌসুমেই রিয়াল মাদ্রিদকে চ্যাম্পিয়ন্স লিগের দশম শিরোপা জিতিয়ে দুর্দান্ত শুরু করা কার্লো আনচেলত্তির শেষটা হলো বড় হতাশার। গত বছর মোট চারটি শিরোপা জেতা ইতালিয়ান এই কোচকে চুক্তি শেষ হওয়ার এক বছর আগেই ছাঁটাই করার ব্যাখ্যা অবশ্য দিয়েছেন রিয়াল সভাপতি ফ্লোরেন্তিনো পেরেস।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 May 2015, 10:09 AM
Updated : 26 May 2015, 10:10 AM

সংবাদ সম্মেলনে নতুন কোচ খোঁজার কারণ হিসেবে পেরেস বারবার বলেছেন, দলের জন্য নতুন চালিকাশক্তি দরকার।
 
সোমবার আনচেলত্তির সঙ্গে সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দেওয়ার সময় পেরেস বলেন, “রিয়াল মাদ্রিদে চাহিদা সর্বোচ্চ এবং আমাদের নতুন চালিকাশক্তি দরকার।”
 
২০১৩ সালে ফরাসি ক্লাব পিএসজি থেকে রিয়ালে যোগ দেওয়ার প্রথম মৌসুমেই মাদ্রিদের ক্লাবটিকে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের দশম শিরোপা জেতান আনচেলত্তি। ওই মৌসুমে কোপা দেল রে তেও চ্যাম্পিয়ন হয় তারা। 
 
গত বছর আনচেলত্তির অধীনে উয়েফা সুপার কাপ এবং ফিফা ক্লাব বিশ্বকাপও জেতে দলটি। কিন্তু দুই মৌসুমেই লা লিগা শিরোপা জিততে ব্যর্থ হয় দলটি। 
 

সব মিলে এই মৌসুমে ইউরোপের সফলতম দলটিকে চূড়ান্ত ব্যর্থই বলা যায়, কোপা দেল রের সেরা ষোলো থেকে ছিটকে পড়ার পর চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে হারে তারা। তবে এজন্যে শুধু আনচেলত্তিকেই দায় দিচ্ছেন না পেরেস। তার মতে, কখনই কোনো বিষয়ে এক জনের দোষ থাকে না। 
গত ১২ বছরে নবম কোচ হিসেবে রিয়াল ছাড়লেন আনচেলত্তি। এভাবে বারবার নতুন কোচ আনা এবং বাদ দেওয়ার সিদ্ধান্তের বিষয়েও কথা বলতে হয় পেরেসকে। 
“বলা হচ্ছে, মাদ্রিদ অনেক কোচের অধীনে খেলেছে, কিন্তু সেটা তো অন্যান্য দলও করেছে- বার্সেলোনা, আতলেতিকো, বায়ার্ন, ইউভেন্তুসকে... দেখুন।”
বড় কোনো শিরোপা ছাড়া মৌসুম শেষ করার হতাশা থাকলেও রিয়ালের হয়ে চ্যালেঞ্জটা আরেকটা বছর নিতে চেয়েছিলেন আনচেলত্তি। কিন্তু তার সে আশা পূরণ হয়নি। দলের সবচেয়ে বড় তারকা ক্রিস্তিয়ানো রোনালদোও আগামী মৌসুমটা আনচেলত্তিকেই কোচ হিসেবে চেয়েছিলেন। লুকা মদ্রিচ এবং মার্সেলোও সরাসরি এই কোচকে রাখার পক্ষে নিজেদের মত জানান।