রোনালদোর হ্যাটট্রিকে রিয়ালের সান্ত্বনার জয়

ক্রিস্তিয়ানো রোনালদোর হ্যাটট্রিকে বড় জয় দিয়েই মৌসুম শেষ করেছে রিয়াল মাদ্রিদ। লা লিগার শেষ ম্যাচে গেতাফেকে ৭-৩ গোলে উড়িয়ে দিয়েছে স্পেনের সফলতম দলটি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 May 2015, 08:46 PM
Updated : 24 May 2015, 08:45 AM

চলতি মৌসুমে দ্বিতীয়বারের মতো টানা দুই ম্যাচে হ্যাটট্রিক করলেন রোনালদো। রিয়ালের অন্য চারটি গোল করেন হাভিয়ের এর্নানদেস, হামেস রদ্রিগেস, জেসে রদ্রিগেস ও মার্সেলো।

প্রথমার্ধে সমান তালে লড়াই করে গেতাফে। তবে দ্বিতীয়ার্ধে আর পেরে উঠেনি অতিথিরা। তাই দুইবার সমতা ফিরিয়ে ও একবার এগিয়ে গিয়েও বড় ব্যবধানে হেরে মৌসুম শেষ করে তারা।  

শনিবার সান্তিয়াগো বের্নাবেউয়ে লা লিগার শেষ ম্যাচের প্রথমার্ধের খেলা ছিল পাগলাটে। ২০ মিনিটেরও কম সময়ের মধ্যে চলতি মৌসুমে লিগে নিজের সপ্তম হ্যাটট্রিক পূরণ করেন রোনালদো। প্রথমার্ধ শেষ হয় ৩-৩ সমতায়।

ত্রয়োদশ মিনিটে দলকে এগিয়ে নেন সেভিয়ার বিপক্ষে আগের ম্যাচেই হ্যাটট্রিক করা রোনালদো। বাঁ প্রান্ত দিয়ে মার্সেলোর ক্রস চমৎকার হেডে জালে পাঠান রিয়ালের সবচেয়ে বড় তারকা।

এরপর চার মিনিটে দুই বার ইকের কাসিয়াসকে পরাস্ত করে ২-১ ব্যবধানে এগিয়ে যায় গেতাফে।

একটি কর্নার ঠিকভাবে বিপদমুক্ত করতে পারেননি রিয়ালের খেলোয়াড়রা। ২৫ গজ দূর থেকে চমৎকার শটে গোল করে সেই সুবিধা কাজে লাগান সের্হিও এসকুদেরো।

এরপর বাঁ প্রান্ত দিয়ে গড়া উঠা গেতাফের আক্রমণটি স্তব্ধ করে দেয় স্বাগতিকদের। কাসিয়াসকে ফাঁকি দিয়ে অতিথিদের এগিয়ে নেন দিয়েগো কাস্ত্রো।

তিন মিনিটের মধ্যে দুই গোল করে আবার রিয়ালকে এগিয়ে নেন রোনালদো। ৩২তম মিনিটে ৩০ গজ দূর থেকে চমৎকার ফ্রি-কিকে জাল খুঁজে নেন তিনি। দুই মিনিট পর পেনাল্টি থেকে নিজের ও দলের তৃতীয় গোলটি করেন পর্তুগালের তারকা।

ঘরের মাঠে গেতাফের বিপক্ষে পাঁচ ম্যাচে এটি রোনালদোর তৃতীয় হ্যাটট্রিক। গত সেপ্টেম্বরেও লা লিগায় টানা দুই ম্যাচে হ্যাটট্রিক করেছিলেন তিনি।

৪২তম মিনিটে আরেকটি কর্নার ঠিক মতো বিপদমুক্ত করতে না পারার মাশুল দিতে হয় রিয়ালকে। মেহদি লাসেনের গোলে সমতা ফেরায় গেতাফে।

দ্বিতীয়ার্ধের শুরু থেকেই ভয়ঙ্কর হয়ে উঠে কার্লো আনচেলোত্তির শিষ্যরা। ৪৭তম মিনিটেই এগিয়ে যায় তারা। মার্সেলোর ক্রসে রোনালদের হেড ক্রসবারে লেগে ফিরলে সুযোগ আসে এর্নানদেসের সামনে। বল জালে পাঠাতে কোনো ভুল করেননি তিনি।

৫০তম মিনিটে ব্যবধান ৫-৩ করার কৃতিত্ব হামেসের। ২৫ গজ দূর থেকে ফ্রি-কিকে জাল খুঁজে নেন কলম্বিয়ার এই তারকা প্লেমেকার।   

৫৭তম মিনিটে রোনালদোর বদলে মাঠে নামেন নরওয়ের ১৬ বছর বয়সী মার্তিন ওদেগার্দ। সবচেয়ে কম বয়সে রিয়ালের হয়ে খেলার কৃতিত্ব এখন তারই।

গোলের ক্ষুধা তখনও কমেনি স্বাগতিকদের। হামেসের সঙ্গে বল দেওয়া-নেওয়া করে ৭১তম মিনিটে দলের ষষ্ঠ গোলটি করেন জেসে রদ্রিগেস। ৯০তম মিনিটে গেতাফের জালে বল পাঠান পুরো ম্যাচে চমৎকার খেলা মার্সেলো।

মাঠ ছাড়ার আগে পিচিচি ট্রফি ও ইউরোপিয়ান গোল্ডেন সু পাওয়া নিশ্চিত করে যান রোনালদো। স্পেনের শীর্ষ লিগে ৪৮ গোল করে সবার ওপরে থাকলেন তিনি। বার্সেলোনার লিওনেল মেসি ৪৩ গোল করে আছেন দ্বিতীয় স্থানে।

লা লিগার সর্বোচ্চ গোলদাতা পান পিচিচি ট্রফি। আর ইউরোপের দেশগুলোর শীর্ষ লিগের সর্বোচ্চ গোলদাতা পান ইউরোপিয়ান গোল্ডেন সু; এ নিয়ে রেকর্ড চারবার এই পুরস্কার পেতে যাচ্ছেন রোনালদো।

৯৪ পয়েন্ট নিয়ে লিগ শেষ করে শিরোপা জেতা বার্সেলোনা। তাদের চেয়ে দুই পয়েন্টে পিছিয়ে থেকে মৌসুম শেষ করল রিয়াল।