সেরা ফুটবলারের পুরস্কার মামুনুল-সাবিনার

গত মৌসুমে শেখ জামালকে চ্যাম্পিয়ন করায় দারুণ ভূমিকা রেখে পুরস্কার পেলেন মামুনুল ইসলাম। ২০১৩-১৪ মৌসুমে বাংলাদেশের সেরা ফুটবলারের পুরস্কার জিতেছেন জাতীয় দলের এই মিডফিল্ডার।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 May 2015, 06:55 PM
Updated : 23 May 2015, 06:55 PM

মেয়েদের বিভাগে ‘সবচেয়ে মূল্যবান খেলোয়াড়’ নির্বাচিত হয়েছেন জাতীয় দলের ফরোয়ার্ড সাবিনা খাতুন।

জাতীয় ক্রীড়া পরিষদের মিলনায়তনে শনিবার রাতে বাফুফের পুরস্কার বিতরণী অনুষ্ঠানে মামুনুলদের হাতে পুরস্কার তুলে দেয় বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।

মালদ্বীপের ঘরোয়া লিগে খেলতে যাওয়ার কারণে সাবিনা এই পুরস্কার নিতে পারেননি। তার হয়ে পদক নেন সতীর্থ সুইনু প্রু মারমা।

গত মৌসুমের সবচেয়ে মূল্যবান ফুটবলারের স্বীকৃতি পেয়ে দারুণ উচ্ছ্বসিত মামুনুল বলেন, “এই পুরস্কার কেবল আমাকে নয়, আমার সতীর্থদেরও আরও ভালো করার জন্য অনুপ্রাণিত করবে।”

“সামনে আমাদের অনেক আন্তর্জাতিক ম্যাচ আছে এবং আমি মনে করে এই স্বীকৃতির প্রভাব সেই ম্যাচগুলোয় পড়বে। আমার বিশ্বাস, এই স্বীকৃতি পাওয়ার জন্য বাকিরাও নিজেদের সেরাটুকু উজাড় করে দিয়ে খেলবে”, যোগ করেন জাতীয় দলের এই অধিনায়ক।

মেয়েদের বিভাগে সেরা উদীয়মান ফুটবলার হয়েছেন সানজিদা আক্তার। ছেলেদের বিভাগে এই স্বীকৃতি পাওয়া জাতীয় দলের এই মিডফিল্ডার হেমন্ত ভিনসেন্ট বিশ্বাস বলেন, “এই পুরস্কার অবশ্যই আনন্দের। তবে আমি মনে করি, এতে করে আমার দায়িত্ব আরও বেড়ে গেল।”

২০০৯ সালের পর থেকে গত পাঁচ আসরের প্রিমিয়ার লিগের চ্যাম্পিয়ন ও রানার্সআপের ট্রফি এবং সর্বোচ্চ গোলদাতাদের পুরস্কারও শনিবার রাতে বিজয়ীদের হাতে তুলে দেওয়া হয়।

২০০৯-১০ মৌসুমের সেরা গোলদাতার পুরস্কার পেয়েছেন এনামুল হক; সেবার ২১ গোল করেন এই ফরোয়ার্ড। পরের মৌসুমে ১৬ গোল করে এ স্বীকৃতি পান মিঠুন চৌধুরী।

২০১১-১২ ‍ও ২০১২-১৩ মৌসুমে লিগে বাংলাদেশের কোনো খেলোয়াড় সর্বোচ্চ গোলদাতা হয়নি।

২০১৩-১৪ মৌসুমে সেরা গোলদাতার পুরস্কার পান ওয়াহেদ আহমেদ। মোহামেডানকে শিরোপা এনে দিতে না পারলেও ওই মৌসুমে ১৫ গোল করেন এই ফরোয়ার্ড।