বিশ্বকাপ বাছাইয়ের প্রস্তুতি শুরু

বিশ্বকাপ বাছাইয়ের প্রস্তুতি শুরু করেছে বাংলাদেশ ফুটবল দল। সোমবার প্রস্তুতি ক্যাম্পে ‘রিপোর্ট’ করতে এসে ফুটবলাররা ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপের বাছাইয়ে ভালো করার প্রতিশ্রুতি দেন।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 May 2015, 02:08 PM
Updated : 18 May 2015, 05:36 PM

প্রাথমিক দলে জায়গা পাওয়া ৩২ ফুটবলারের মধ্যে চারজন এখনও দলের সঙ্গে যোগ দেননি।

দলের ম্যানেজার আমিরুল ইসলাম বাবু জানান, জাহিদ হোসেন অসুস্থ, জামাল ভূইয়া ডেনমার্কে; বাবার অসুস্থতার কারণে নাসিরউদ্দিন চৌধূরী এবং মাথায় চোট পাওয়ায় ইয়াসিন খান এখনো ক্যাম্পে যোগ দিতে পারেননি।

জাহিদ হাসান এমিলি, হেমন্ত ভিনসেন্ট বিশ্বাস এবং জাতীয় দলে প্রথমবারের মতো ডাক পাওয়া গোলরক্ষক আশরাফুল হক রানা সাংবাদিকদের কাছে ভালো কিছু করার প্রতিশ্রুতি দিলেন।

দলের নির্ভরযোগ্য ফরোয়ার্ড এমিলি বলেন, “আমরা নিজেদের মাঠে সবসময় ভালো খেলি। তাজিকিস্তানের বিপক্ষে আমার খেলার অভিজ্ঞতা আছে; তাদেরকে আমরা হারিয়েছি। আমি মনে করি, আমাদের পক্ষে ভালো কিছু করা সম্ভব।”

প্রায় পাঁচ বছর পর দলে ফেরা ফরোয়ার্ড এনামুল হক নিজেকে নতুন করে মেলে ধরার অপেক্ষায় দিন গুনছেন, “এই দিনটির জন্য অনেক দিন ধরেই অপেক্ষায় ছিলাম। এমন একটা সময় নিজেকে ফিরে পেয়েছি, যখন বাংলাদেশ বিশ্বকাপের বাছাই পর্বের মতো গুরুত্বপূর্ণ আসরে খেলবে। এই দলে থাকতে পেরে আনন্দিত। দোয়া করবেন, দেশের হয়ে যেন ভালো কিছু করতে পারি।”

প্রথমবারের মতো জাতীয় দলে ডাক পাওয়া মোহামেডানের গোলরক্ষক আশরাফুল ভাসছেন স্বপ্ন পূরণের আনন্দে, “জাতীয় দলে খেলার স্বপ্ন নিয়েই সেনাবাহিনী ছেড়ে মোহামেডানে যোগ দিয়েছিলাম। এবার সুযোগ এল। এ অনুভূতি আসলে ভাষায় প্রকাশ করা যায় না। তবে সুযোগ পেলে তা কাজে লাগাতে চাই।”

চোট কাটিয়ে ফেরা হেমন্ত বলেন, “এখন ফিট আছি। এনামুল ভাই ফিরেছে; এটা দলের জন্য ভালো। বাছাই পর্বে খেলার সুযোগ সবার হয় না। তাজিকিস্তান ও কিরগিজস্তানের বিপক্ষে ম্যাচ থেকে পয়েন্ট পাওয়ার সুযোগ আছে আমাদের।”

১১ জুন বাছাই পর্বের প্রথম ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ কিরগিজস্তান। পাঁচ দিন পর তাজিকিস্তানের মুখোমুখি হবে মামুনুলরা।

বিশ্বকাপের বাছাইয়ের আগে ৩০ মে সিঙ্গাপুর আর ২ জুন আফগানিস্তানের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলবে লোডভিক ডি ক্রুইফের দল।

কোচ ক্রুইফ অবশ্য এ মুহূর্তে দলের সঙ্গে নেই। বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) জানিয়েছে, আগামী ২১ তারিখের মধ্যে নেদারল্যান্ডস থেকে ফিরবেন তিনি।

ক্রুইফের অনুপস্থিতিতে সোমবার থেকে শুরু হচ্ছে প্রস্তুতি ক্যাম্প। চলতি প্রিমিয়ার লিগে শেখ জামালের প্রথম পর্বের খেলাগুলো শেষ হওয়ায় জাতীয় দলের থাকা তাদের ফুটবলারদের নিয়ে আপাতত ক্যাম্প শুরু হবে।

গোলরক্ষক কোচ ক্রিস্টিয়ান শোয়েচলার ক্যাম্প চলাকালীন সময়ের শতভাগ কাজে লাগানোর পরামর্শ দিয়েছেন দলকে।

“এটা বিশ্বকাপের বাছাই এবং এটা নিজেদের মেলে ধরার জন্য অনেক বড় সুযোগ। আমি বলব, এটা কেবল তোমাদের (ফুটবলার) জন্য নয়, বাফুফের জন্যও সুযোগ, ফুটবলের সর্বোচ্চ পর্যায়ে তারা কি করতে পারে, সেটা দেখানোর।”