আতলেতিকোকে হারিয়ে শিরোপা বার্সার

গত মৌসুমে নিজেদের মাঠে আতলেতিকো মাদ্রিদের সঙ্গে ড্র করে লা লিগার শিরোপা হারিয়েছিল বার্সেলোনা। এবার প্রতিপক্ষের মাঠে লিওনেল মেসির গোলে সেই শিরোপা পুনরুদ্ধার করেছে স্পেনের অন্যতম সফল দলটি।  

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 May 2015, 07:04 PM
Updated : 18 May 2015, 09:56 AM

লা লিগার ৩৭তম রাউন্ডের ম্যাচে গতবারের চ্যাম্পিয়ন আতলেতিকোকে ১-০ গোলে হারায় বার্সেলোনা। এই জয়ে এক ম্যাচ বাকি থাকতেই স্পেনের শীর্ষ লিগের ২৩তম শিরোপা নিশ্চিত করেছে লুইস এনরিকের শিষ্যরা।

অন্য ম্যাচে রোনালদোর হ্যাটট্রিকে এসপানিওলকে ৪-১ গোলে হারালেও দ্বিতীয় হয়েই থাকতে হচ্ছে রিয়াল মাদ্রিদকে।

বার্সেলোনাকে শিরোপা জয়ের সুযোগ এনে দেওয়া ম্যাচটি মেসিদের জন্য প্রতিশোধের একটি উপলক্ষও ছিল। গত মৌসুমে কাম্প নউতে বার্সেলোনার সঙ্গে ১-১ গোলে ড্র করে শিরোপা নিয়ে মাদ্রিদে ফিরে আতলেতিকো।

সেই মৌসুমে কোনো শিরোপা জিততে না পারা বার্সেলোনার জন্য বড় আঘাত হয়ে এসেছিল সেই ড্র। এবার তার প্রতিশোধ নিয়ে ট্রেবল জয়ের পথে এগিয়ে গেছে নেইমার-ইনিয়েস্তারা। কোপা দেল রের ফাইনালে আথলেতিক বিলবাওকে এবং চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ইউভেন্তুসকে হারাতে পারলে দ্বিতীয়বারের মতো ট্রেবল জয়ের ইতিহাস গড়বে তারা।

রোববার ভিসেন্তে কালদেরনে শুরুতে অতিথিদের কাঁপিয়ে দিয়েছিল আতলেতিকো। প্রথম আট মিনিটে অন্তত দুইবার বার্সেলোনাকে পিছিয়ে পড়া থেকে বাঁচান গোলরক্ষক ক্লাওদিও ব্রাভো।

বিপজ্জনক জায়গায় ফ্রি-কিক ও পরপর কয়েকটি কর্নারে রক্ষণ সামলাতে ঘাম ঝরাতে হয় লুইস এনরিকের শিষ্যদের। আন্তোনিও গ্রিজমানের তীব্র গতির হাফ-ভলি ঠেকিয়ে দেন চিলির গোলরক্ষক ব্রাভো। এরপর কর্নার থেকে স্বাগতিকদের আরেকটি প্রচেষ্টা ব্যর্থ করে দেন তিনি।     

বার্সেলোনা প্রথম সত্যিকারের সুযোগটি পায় ত্রয়োদশ মিনিটে। দানি আলভেসের ক্রসে মেসির হেড সরাসরি ইয়ান ওবলাকের গ্লাভসে জমা পড়লে সেই প্রচেষ্টা ব্যর্থ হয়ে যায়।  

৩৩তম মিনিটে ডি-বক্সের ঠিক বাইরে ফ্রি-কিক পায় বার্সেলোনা। মেসির শট ক্রসবারে ছুঁয়ে বাইরে গেলে বেঁচে যায় আতলেতিকো।

৪৫তম মিনিটে আবার সুযোগ আসে বার্সেলোনার সামনে। আচমকা দূরপাল্লার শটে স্বাগতিকদের প্রতিরোধ ভাঙতে চেয়েছিলেন আলভেস। পারেননি ব্রাজিলের এই ডিফেন্ডার। ঝাঁপিয়ে তার প্রচেষ্টা ব্যর্থ করে দেন ওবলাক। 

বিরতির পর প্রথম সুযোগটি পেয়েছিল আতলেতিকোই। ৫৫তম মিনিটে ফের্নান্দো তোরেসকে হতাশ করেন বার্সেলোনার গোলরক্ষক ব্র্যাভো। এরপর দশ মিনিট পর মেসির দারুণ গোলে এগিয়ে যায় অতিথিরা।

পেদ্রো রদ্রিগেসের বল দেওয়া-নেওয়া করে ডি-বক্সের ভেতর থেকে ওবলাককে পরাস্ত করে বল জালে পাঠান আর্জেন্টিনার অধিনায়ক। লিগে এটি মেসির ৪১তম গোল।

৬৫তম মিনিটে মেসি বার্সেলোনাকে শিরোপার পথে এগিয়ে নেওয়ার পর দুইবার স্পেনের অন্যতম সফল দলটিকে হতাশ করেন নেইমার। একবার ইনিয়েস্তার কাছ থেকে বল পেয়ে বাইরে মারেন ব্রাজিলের তারকা। পরেরবার মেসির সাজিয়ে দেওয়া বল অনেক ওপর দিয়ে মেরে সুবর্ণ সুযোগটি হাতছাড়া করেন তিনি।    

পিছিয়ে পড়ার পর আক্রমণের ধার বাড়ানোর চেষ্টা করে আতলেতিকো। কিন্তু অতিথিদের জমাট রক্ষণ ভাঙা সম্ভব হয়নি তাদের। ৮৮তম মিনিটে ভালো একটি সুযোগ পেয়েছিল তারা। এবারও তাদের হতাশ করে ব্রাভো।

ব্যবধান বাড়ানোর দারুণ সুযোগ এসেছিল মেসির সামনেও। কিন্তু ৯০তম মিনিটে ওবলাককে পরাস্ত করতে পারেননি তিনি।

৩৭ রাউন্ড শেষে বার্সেলোনার পয়েন্ট ৯৩, রিয়াল মাদ্রিদের ৮৯ ও আতলেতিকোর ৭৭।